PM Modi at FICCI Convention: 'কৃষকরা নতুন বাজার, বিকল্প ও প্রযুক্তির আরও বেশি সুবিধা পাবেন', কৃষি আইনের পক্ষে সওয়াল নরেন্দ্র মোদির
PM Modi addressing FICCI annual event | (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১২ ডিসেম্বর: FICCI-র ৯৩তম বার্ষিক সম্মেলনে (FICCI Convention) বক্তব্য রাখতে গিয়ে ফের কৃষি আইনের (Farm Laws) পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তিনি বলেন, কৃষিতে সংস্কার কৃষকদের নতুন বাজার, বিকল্প ও প্রযুক্তিতে অ্যাক্সেস দেবে। কৃষিতে বিনিয়োগ আনতে সহায়তা করবে, যাতে কৃষকরাই উপকৃত হবেন। মান্ডির পাশাপাশি বাইরেও ফসল বিক্রি করতে পারবেন কৃষকরা। প্রধানমন্ত্রীর কথায়, সিদ্ধান্ত গ্রহণকারী সরকার সমস্ত ক্ষমতা নিজের কাছে রাখতে চায় না। এই পদ্ধতির ফলে খুব খারাপ পরিস্থিতি তৈরি হয়েছিল। পরিবর্তে, সরকার সমস্ত অংশীদারদের সমস্ত প্রতিভা ব্যবহার করতে এবং তাদের অবদান রাখতে চায়। যা ভারত গত ৬ বছরে প্রত্যক্ষ করেছে।

মোদি বলেন, ২০২০ সালে ভারতের অনেক উত্থান-পতন হয়েছে, তবে পরিস্থিতির দ্রুত উন্নতি করছে। অর্থনৈতিক সূচকগুলি উৎসাহজনক। আমাদের আর্থিক বৃদ্ধির জন্য রোড ম্যাপ রয়েছে। মহামারী চলাকালীন ভারত জীবন রক্ষাকে অগ্রাধিকার দিয়েছে, সরকারের নীতিমালা, কাজের মুখ সেদিকেই।"

তিনি বলেন, এফডিআই হোক বা এফপিআই, বিদেশি বিনিয়োগকারীরা ভারতে রেকর্ড বিনিয়োগ করেছেন। ভারতের কর্পোরেট ট্যাক্স বিশ্বের সর্বাধিক প্রতিযোগিতামূলক ট্যাক্স। আমরা এমন কয়েকটি দেশের মধ্যে একটি যাদের মূল্যায়ন ও আবেদনের সুবিধা রয়েছে। আমরা ইন্সপেক্টর রাজ এবং কর সন্ত্রাসের যুগকে পিছনে ফেলে এসেছি। একটি প্রাণবন্ত অর্থনীতিতে, যখন একটি খাত বৃদ্ধি পায়, এটি অন্যান্য খাতেও প্রত্যক্ষভাবে প্রভাব ফেলে। যে সংস্কারগুলি আমরা করছি তা হল এ জাতীয় সমস্ত বাধা সরিয়ে দিচ্ছে। কৃষিক্ষেত্র এর একটি উদাহরণ।"