Uttar Pradesh: ১০০ বছর পরে কাশীর বিশ্বনাথ মন্দিরে দেবী অন্নপূর্ণার প্রাণ প্রতিষ্ঠা
18th Century Goddess Anapurna Idol to be installed at Kashi Vishwanath Temple (Photo Credits: ANI/Screengrab)

বারাণসী, ১৫ নভেম্বর:  অষ্টাদশ শতকের দেবী অন্নপূর্ণার বিগ্রহ (18th Century Goddess Annapurna Idol) প্রতিষ্ঠা হল কাশীর বিশ্বনাথ মন্দিরের ভিতরে নবনির্মিত অন্নপূর্ণা মন্দিরে। কিছুদিন আগে কানাডা থেকে দেবীর বিগ্রহ ফিরিয়ে আনা হয়। তারপর এক ঊজ্জ্বল রথে চড়ে রাজ্যে প্রবেশ করে দেবী অন্নপূর্ণা। রবিবার মধ্যরাতের পরে বারাণসীতে অন্নপূর্ণার আগমন ঘটে। এখন বিশ্বনাথ মন্দিরের করিডরে অবস্থিত নতুন মন্দিরে তিনি বিরাজ করবেন। উত্তরপ্রদেশ সরকারের প্রতিনিধিদের হাতে এই অন্নপূর্ণার বিগ্রহ তুলে দেওয়ার জন্য  গত ১১ নভেম্বর দিল্লি থেকে বিরাট শোভাযাত্রা শুরু হয়। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতেই বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠা হবে। আরও পড়ুন- Coronavirus Cases In India: ৫২৩ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস, দেশে কোণঠাসা কোভিড

এই প্রসঙ্গে বারাণসীর জেলাশাসক কৌশল রাজ শর্মা বলেন, “ রথে চড়ে কাশী বিশ্বনাথ ধামের করিডরে বিগ্রহ এলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতে প্রাণ প্রতিষ্ঠা হবে।”

ডিভিশনাল কমিশনার দীপক আগরওয়াল বলেন, “কাশী বিশ্বনাথ ধামের উত্তর দিকের প্রবেশদ্বারের করিডর, যেটিকে ঈশান কোণ বলা হচ্ছে। সেখানেই  বাস্তু শাস্ত্র মেনে  মন্দির তৈরি হয়েছে। ” উল্লেখ্য, ১০০ বছর আগে এই  কাশী থেকেই চুরি যায় দেবী অন্নপূর্ণার বিগ্রহ। এবং তারপর পাচার হয়ে চলে যায় কানাডাতে। একশো বছর পর মোদি সরকারের আমলে সেই কানাডা থেকে দেশে ফেরানো হল দেবী অন্নপূর্ণার বিগ্রহকে।