African Swine Fever: করোনার পর ভয়াবহ আফ্রিকান সোয়াইন ফ্লু, মিজোরামে মৃত্যু ২৫,২৬০টি শূকরের
Pigs Dead (Photo Credit: IANS)

আইজল, ১ সেপ্টেম্বর: মহামারীর (Pandemic) দাপট এখনও শেষ হয়নি। করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কায় গোটা দেশ। করোনার (Corona) তৃতীয় ঢেউ যাতে থাবা বসাতে না পারে, তার জন্য প্রায় গোটা দেশ জুড়ে নেওয়া হচ্ছে উপযুক্ত পদক্ষেপ। এসবের মধ্যে এবার আফ্রিকান সোয়াইন ফ্লু (African Swine Fever) দাপট শুরু হয়েছে মিজোরামে।

রিপোর্টে প্রকাশ, আফ্রিকান সোয়াইন ফ্লুর দাপটে মিজোরামে (Mizoram) ২৫,২৬০টি শূকরের মৃত্যু হয়ছে। চলতি বছরের মার্চ থেকে এই পর্যন্ত  ২৫,২৬০টি শূকরের মৃত্যু হয় মিজোরাম জুড়ে। যার জেরে মিজোরাম সরকারের প্রায় ১২১ কোটি ক্ষতি হয়েছে বলে খবর।

আরও পড়ুন: Afghanistan: মার্কিন বাহিনী নেই, তালিবানের ভয়ে সন্ত্রস্ত্র আফগানরা ছুটছেন সীমান্তের দিকে

মিজোরামের ১১টি জেলায় সোয়াইন ফ্লু হানা দিয়েছে। চলতি বছরের মার্চ মাসে প্রথম মিজোরামের লুঙ্গেলি জেলায় আফ্রিকান সোয়াইন ফ্লু থাবা বসায়। বাংলাদেশ (Bnagladesh)  থেকে যে শূকরগুলির আমদানি করা হয়, তাদের মধ্যেই সবার প্রথমে সংক্রমণ ধরা পড়ে বলে খবর। এরপর ভোপালের পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করতে পাঠানো হলে, সোয়াইন ফ্লু ধরা পড়ে। মিজোরামের ১১টি জেলার ২৩৯টি গ্রামে সোয়াইন ফ্লু ধরা পড়েছে বলে খবর। যার মধ্যে আইজলের অবস্থা সবচেয়ে খারাপ। আইজলে এখনও পর্যন্ত ১০,৭৮০টি শূকরের মৃত্যু হয়েছে বলে খবর। বর্তমানে বাংলাদেশ, মায়ানমার থেকে শূকর আমদানি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী, পার্শ্ববর্তী রাজ্য মেঘালয় থেকেও যাতে শূকর আমদানি না হয়, সে বিষয়ে কড়া নজরদারি চালানো হচ্ছে বলে খবর।