Delhi Air Pollution: দূষণে ঢেকেছে রাজধানী, আগামী মঙ্গলবার পর্যন্ত স্কুল কলেজে ছুটি ঘোষণা কেজরিওয়ালের
বায়ু দূষণের প্রতীকী ছবি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১ নভেম্বর: দূষণের চরম সীমায় পৌঁছেছে রাজধানী দিল্লি (National Capital), তাই আগামী ৫ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল কলেজে ছুটি ঘোষণা করল আপ সরকার। এরপর এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, প্রতিবেশী রাজ্যে খড় পোড়ানোকে কেন্দ্র করে দিল্লির বায়ুমণ্ডলে দূষণের মাত্রা বিপদসীমার উপরে রয়েছে। তাই আগামী মঙ্গলবার পর্যন্ত সমস্ত স্কুল কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। জনস্বাস্থ্যের জরুরি অবস্থার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এজন্য সুপ্রিম কোর্টের নির্দেশে পরিবেশ দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (EPCA) রাজধানীতে আগামী পাঁচ তারিখ পর্যন্ত সমস্ত নির্মাণ কার্য স্থগিত রেখেছে।

সেই সঙ্গে শীতের বাকি দিনগুলিতে রাজধানীতে পটকা ফাটানোর উপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। কেননা একে খড় পোড়ানোর ধোঁয়ায় দিল্লির আকাশ অন্ধকার হয়ে আছে। সেই সঙ্গে দিওয়ালি উপলক্ষে বাজি, পটকা, ফাটিয়ে বায়ুমণ্ডলে দূষণের মাত্রা আরও বেড়েছে। ধোঁয়ায় কিছু দেখার উপায় নেই। এমতাবস্থায় যদি সরকার বাজি পোড়ানোয় রাশ না টানে তাহলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। আরও পড়ুন-সুপ্রিম কোর্ট যাই বলুক না কেন এখানে সমকামিতা ও পরকীয়া শাস্তিযোগ্য অপরাধ, ভারতীয় সেনা

এদিন এয়ার কোয়ালিটি ইনডেক্সের রিপোর্টে রাজধানীর দূষণের মাত্রা ৪১২। এই পরিসংখ্যানই বল দিচ্ছে দূষণের মাত্রায় রীতিমতো বিপর্যয়ের মুখে রাজধানী ও তার বাসিন্দারা। খড় পোড়ানোর ফলে দিল্লির উপকণ্ঠে (Delhi-NCR) গত বুধবার দূষণের মাত্রা ছিল ৩৫ শতাংশ। তবে যাইহোক বৃহস্পতিবার তা কমে ২৪ শতাংশে এসেছে। এমনকী শুক্রবারেও ধোঁয়ার চাদরে (blanket of smog) মুড়ে রয়েছে রাজধানী শহর। এরমধ্যে রাস্তার দৃশ্যমানতা কমতে শুরু করেছে বেলা বাড়লেও পথে ঘাটে রীতিমতো হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। এমন চলতে থাকলে নভেম্বরের মাঝামাঝি প্রতিবারের মতো রেল, বাস, বিমান পরিবহনে বিঘ্ন ঘটতে পারে। এমনই আশঙ্কা করছে রাজধানীর প্রশাসন।