Russia-Ukraine War: প্রায় ১৮ হাজার ভারতীয় ইউক্রেন ছেড়েছেন, ৬,৪০০ জন দেশে ফিরেছেন: বিদেশ মন্ত্রক
Arindam Bagchi (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ৩ মার্চ: প্রায় ১৮ হাজার ভারতীয় ইউক্রেন (Ukraine) ছেড়েছেন বলে জানাল ভারতের বিদেশ মন্ত্রক (MEA)। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (MEA Spokesperson Arindam Bagchi) বলেন, অপারেশন গঙ্গার (Operation Ganga) অধীনে ৩০টি বিমান চালানো হয়েছে এখনও পর্যন্ত। তাতে করে ইউক্রেন থেকে ৬ হাজার ৪০০ জন ভারতীয় দেশে ফিরেছেন। তিনি জানিয়েছেন, পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে আরও ১৮টি বিমান চালানো হবে।

অরিন্দম বলেন, "বিমানের সংখ্যা বাডার ফলে এটাই বোঝা যাচ্ছে যে বেশিরভাগ ভারতীয় ইউক্রেন থেকে বেরিয়ে এখন প্রতিবেশী দেশগুলিতে রয়েছেন৷ আমরা এই সমস্ত ভারতীয় নাগরিকদের শীঘ্রই ভারতে ফিরিয়ে আনার প্রচেষ্টা আরও বাড়াব। আমরা আরও ফ্লাইটের সময় নির্ধারণ করছি এবং আগামী ২-৩ দিনের মধ্যে বিপুল সংখ্যক ভারতীয় দেশে ফিরে আসবে। আমি ইউক্রেনের সরকার এবং প্রতিবেশী দেশগুলির প্রশংসা করতে চাই আমাদের জনগণকে সরিয়ে নেওয়ার জন্য সহায়তা দেওয়ার জন্য।"

বিদেশ মন্ত্রকের মুখপাত্র আরও জানান, নির্দেশিকা জারি করার পর বিপুল সংখ্যক ছাত্র খারকিভ ত্যাগ করেছে। ইউক্রেনের পশ্চিম সীমান্ত অতিক্রম করার জন্য অপেক্ষারত ভারতীয়দের মোট সংখ্যা কমেছে। ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মন্ত্রক রাশিয়ান এবং ইউক্রেন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে।

অপারেশন গঙ্গার অধীনে রোমানিয়া, পোলান্ড এবং হাঙ্গেরির আকাশ পথ ব্যবহার করে ভারতীয় (Indian Student) পড়ুয়াদের দেশে ফেরানো হচ্ছে। শুধু তাই নয়, ভারত থেকে বায়ুসেনার বিমান  ৯.৭ টন ত্রাণও নিয়ে যায় ভারতীয় নাগরিকদের জন্য।