7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর! নাইট ডিউটি ​​ভাতায় বিপুল বদল মোদি সরকারের
প্রতীকী ছবি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২০ জুলাই: নাইট ডিউটি ভাতায় (Night Duty Allowance) বিপুল বদল অন্য কেন্দ্রীয় সরকার (Central Government)। নাইট ডিউটি ​​ভাতা (এনডিএ) বাস্তবায়নের জন্য সপ্তম পে কমিশনের সুপারিশে কেন্দ্রীয় সরকারের গৃহীত সিদ্ধান্তের পর, কর্মচারী ও প্রশিক্ষণ অধিদফতর (ডিওপিটি) নতুন নির্দেশনা জারি করা হয়। কেন্দ্রীয় সরকার নির্দিষ্ট গ্রেড পে দিয়ে সমস্ত কর্মীদের নাইট ডিউটি ​​ভাতা দেওয়ার বর্তমান অনুশীলনটি শেষ করেছে। এই মাসে ডিওপিটি দ্বারা জারি করা নতুন নির্দেশাবলীতে বলা হযা য়েছে, ১ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে।

কেন্দ্রীয় সরকারের মতে, রাত দশটা থেকে সকাল ৬ টাপর্যন্ত ​​নাইট ডিউটি ​​হিসাবে বিবেচিত হবে। বেতনের নূন্যতম মাত্রা ঠিক করা হয়েছে যা এনডিএর জন্য প্রযোজ্য হবে। ডিওপিটি জানায়, “নাইট ডিউটি ​​ভাতার অধিকারের জন্য নূন্যতম হতে হবে ৪৩,০০০ টাকা প্রতি মাসে। " আরও পড়ুন, বিষ প্রয়োগেই চোপড়ার কিশোরীর মৃত্যু হয়েছে, ময়নাতদন্তের রিপোর্টে নেই ধর্ষণের প্রমাণ

নাইট ডিউটি ​​সম্পাদনের প্রতিটি ঘণ্টায় ১০ মিনিটের ইউনিফর্ম ওয়েটেজ দিতে হবে। বিপি + ডিএ / ২০০ এর সমতুল্য হারে সরকার এনডিএ প্রদান করবে। এনডিএ হার গণনার জন্য নূন্যতম বেতন এবং ডিএ হবে সপ্তম বেতন কমিশন অনুসারে বুনিয়াদি বেতন এবং ডিএ প্রচলিত। এটি সমস্ত মন্ত্রণালয় এবং বিভাগের কর্মীদের জন্য প্রয়োগ করা হবে। নাইট ডিউটি ​​সম্পাদনের তারিখে সংশ্লিষ্ট কর্মচারীর প্রাথমিক বেতনের উপর নির্ভর করে প্রতিটি কর্মচারীর জন্য সরকার এনডিএর পরিমাণ আলাদাভাবে কাজ করবে।