COVID-19 Impact: করোনা মহামারীর কারণে চাকরি হারিয়েছেন দেশের ৪১ লক্ষ যুবক-যুবতী, বলছে রিপোর্ট
চাকরি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৮ অগস্ট: করোনা মহামারীর (COVID-19) প্রকোপে দেশজুড়ে লকডাউনের (Lockdown) কারণে চাকরি হারিয়েছেন (Job lost) দেশের ৪১ লক্ষ যুবক-যুবতী। এরমধ্যে সবথেকে ক্ষতিগ্রস্ত নির্মাণকাজ ও ফার্ম সেক্টরের কর্মীরা। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন ও এশিয়া ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এই রিপোর্টই তুলে ধরেছে। মঙ্গলবার আইএলও-এডিবির রিপোর্ট প্রকাশ করে, যাতে বলা হয়েছে,"ভারতে প্রায় ৪.১ মিলিয়ন যুবক-যুবতী চাকরি হারিয়েছে। যারমধ্যে নির্মাণকাজ ও কৃষিক্ষেত্রে সব থেকে বেশি। করোনা মহামারীতে এশিয়া মহাদেশে বিপুল পরিমাণে বেকারত্ব দেখা গেছে।"

তাত্ক্ষণিক সংকট এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির কারণে যুবকরা প্রাপ্তবয়স্কদের (২৪ এবং তার চেয়ে বেশি বয়সীদের) ওপর বেশি মারাত্মকপ্রভাব ফেলবে, বলে রিপোর্টে বলা হয়েছে। তারা এই অঞ্চলের সরকারকে যুবকদের কর্মসংস্থান সৃষ্টির জন্য জরুরী, বৃহত্তর ও লক্ষ্যবস্তু ব্যবস্থা গ্রহণের জন্য, শিক্ষা এবং প্রশিক্ষণকে অব্যাহত রাখার এবং এই অঞ্চলের ৬৬০ মিলিয়নের বেশি তরুণ-তরুণীর ভবিষ্যতে যে ক্ষয়ক্ষতি হবে তা হ্রাস করার কথা সরকারকে জানিয়েছে। আরও পড়ুন, বর্ষাকালে মশাবাহিত রোগ থেকে সতর্ক থাকতে দেশবাসীকে নির্দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

রিপোর্টে এও বলা রয়েছে, কোভিড -১৯ সঙ্কটের আগেও এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের যুবকরা চাকরির বাজারে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল যার ফলস্বরূপ উচ্চ বেকারত্বের হার ছিল। ২০১৯ এ বেকারত্বের হার ছিল ১৩.৮%। অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, এবং ভিয়েতনামের পাশাপাশি নয়টি অর্থনীতির ছয়টিতে যুব বেকারত্বের হার বৃদ্ধি পেয়েছে, পাশাপাশি চিনের হংকংয়েও রয়েছে যা ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই সমস্ত অর্থনীতির ক্ষেত্রে, যুবকদের হার প্রাপ্তবয়স্কদের হারের তুলনায় বেশি বৃদ্ধি পেয়েছে, রিপোর্টে তাই দেখা গেছে।