'One Nation One Ration Card' Scheme: টার্গেট ৩১ মার্চ, ২০২১! গোটা দেশ আসবে 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড'-র আওতায়
Ration store in South India. (Photo Credit: PTI)

নয়াদিল্লি, ১ জুন: 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড' (One Nation One Ration Card)। দেশের ২০ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) স্বপ্নের প্রকল্প 'এক দেশ এক রেশন কার্ড' লাগু হতে চলেছে। ২০২১ সালের মার্চ মাসের মধ্যে গোটা দেশে এই নিয়ম লাগু হতে চলেছে। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ান (Union Consumer Affairs, Food and Public Distribution minister Ram Vilas Paswan) জানিয়েছেন, "উড়িষ্যা, সিকিম এবং মিজোরামের পর ২০টি রাজ্য 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড'-র আওতায় এসেছে ২০ টি রাজ্য।" অর্থাৎ ২০ টি রাজ্য IMPDS-র (Integrated Management of Public Distribution System) সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে। আরও পড়ুন: Jagdeep Dhankhar: রাজ্যে আক্রান্তকারীর সংখ্যা কী ৪০ হাজারের কাছাকাছি? রাজ্যপাল জগদীপ ধনখড়ের টুইটে বাড়ছে জল্পনা 

রামবিলাস পাসওয়ান জানিয়েছেন, "আমি নিজেই অতীতে ঘোষণা করেছিলাম, কেন্দ্রের স্বপ্নের স্কিম 'One Nation One Ration Card' ইতিমধ্যেই উড়িষ্যা, সিকিম এবং মিজোরামে লাগু হয়েছে। আর এই তিন রাজ্যের হাত ধরেই আরও ২০টি রাজ্য এই স্কিমের আওতায় এসেছে।" অন্য একটি টুইটে কেন্দ্রীয় মন্ত্রী লেখেন, "২০২১ সালের ৩১ মার্চ মাসের মধ্যে গোটা দেশে এই স্কিম বলবৎ করা হবে। উত্তরাখণ্ড, নাগাল্যান্ড এবং মণিপুরে ২০২০ সালের ১ অগাস্ট থেকে এই নিয়ম প্রযোজ্য হবে।"

রেশন কার্ডের সুবিধা বিপিএল কার্ডহোল্ডাররা পেয়ে থাকেন ৷ এই 'One Nation One Ration Card' অর্থাৎ 'এক দেশ এক রেশন কার্ড' দেশজুড়ে লাগু হলে দেশের যেকোনও প্রান্তের দরিদ্র সীমার নিচে থাকা মানুষেরা রেশন নিতে পারবেন। এই যোজনার অধীনে যারা রেশন তুলতে পারবেন, তাদের পরিচয় ইলেক্ট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস থেকে সংগ্রহ করা হবে। গোটা দেশে এই নিয়ম লাগু করার জন্য সমস্ত পিডিএস (Public Distribution System) দোকানে পিওএস মেশিন লাগাতে হবে। তাহলেই দেশের যেকোনও প্রান্তে থাকা মানুষ যেকোনও রেশন তুলতে পারবেন কার্ড দেখিয়ে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের দৌলতে (NFSA)। এক্ষেত্রে থাকছে না কোনও নতুন কার্ড তৈরির ঝক্কি। রেশনকার্ডের আওতায় ২ টাকা কেজি দরে গম পাওয়া যাবে, ৩ টাকা কেজি দরে দেওয়া হবে চাল। করোনা সঙ্কটের সময় পিডিএস সুবিধাভোগীদের প্রতি মাসে ৫ কেজি চাল বা গম এবং ১ কেজি ডাল দেওয়া হয় একদম বিনামূল্যে।