Uttam Kumar: উত্তম কুমারের জন্মবার্ষিকী: মহানায়কের জানা অজানা কথা
উত্তম কুমার (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ৩ সেপ্টেম্বর: Veteran Actor Uttam Kumar Birth Anniversary: 'এই পথ যদি না শেষ হয়' হোক কিংবা 'সূর্য ডোবার পালা', উত্তম কুমার যে সব মানুষের মনে প্রাণে আজও বিরাজ করে তা নিঃসন্দেহে মানতে হবে। বাংলা সিনেমার জগৎ যদি সর্বকালীন সেরা সুন্দর পুরুষ পেয়ে থাকেন তবে তা শুধুমাত্র তিনিই। আজ ৩ সেপ্টেম্বর, মহানায়ক উত্তম কুমারের (Uttam Kumar) জন্মবার্ষিকী।

সর্বকালের সেরা এই অভিনেতা ১৯২৬ সালের আজকের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন। উত্তম কুমারের আসল নাম অরুন কুমার চ্যাটার্জি। ভারতীয় অভিনেতা হলেও তিনি ওপার-এপার দুই বাংলাতেই সমান জনপ্রিয়। অভিনয়ের পাশাপাশি তিনি চিত্রপরিচালনা এবং প্রযোজনাও করেন। কিন্তু সফলতা তাঁর মহানায়ক হিসেবেই। আরও পড়ুন, জিৎ এবার অসুর, অসুর বিসর্জনের পর বড় পর্দায় আসছেন 'অসুর' জিৎ

শুধু বড় পর্দায় নয়। তিনি অভিনয় করেছেন মঞ্চেও। এমন কোন চরিত্র বোধয় নেই যাতে তিনি অভিনয় করেন নি। এখনও টলিউডে একটি কথা প্রচলিত রয়েছে তা হলো,' ইনিই হলেন ইন্ডাস্ট্রি'। অর্থাৎ উত্তম কুমার বাংলা ইন্ডাস্ট্রির ভগবান। তাঁর হাত ধরেই আসে বাংলা চলচ্চিত্র জগতে স্বর্ণযুগ।

উত্তম- সুচিত্রা (Uttam- Suchitra) জুটি তো এক ইতিহাসই তৈরী করে দিয়েছে। উত্তম কুমার সবার মনোযোগ আকর্ষণ করেন 'সাড়ে চুয়াত্তর' ছবিতে অভিনয় করে। এটি একটি কৌতুক চলচ্চিত্র। এই ছবিতে প্রথমবারের মতো তার সঙ্গে জুটিবদ্ধ হয়েছিলেন কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন। বাংলা চলচ্চিত্রে এখন পর্যন্ত সবচেয়ে আকর্ষণীয় ও সফল জুটি উত্তম-সুচিত্রা। দুজনেরই বিয়ের পর ঘটেছে চল্লিত্র জগতে অভিষেক।

'হারানো সুর', 'সপ্তপদী', 'পথে হল দেরি', 'আনন্দ আশ্রম', 'নায়ক', 'চাওয়া পাওয়া' আশা করা যায় এই ছবিগুলি মানুষ ভুলতে পারবেনা। 'এ্যান্টনি ফিরিঙ্গি' 'চিড়িয়াখানা' ছবিতে তাঁর চরিত্রটি তাঁকে এক আলাদাই মাত্রা দিয়েছে। কিন্তু একটি বিষয়ে কোথাও খামতি থেকে যায়। তিনি সত্যজিৎ রায়ের ছবিতে সফল হিরো হয়ে উঠতে পারেননি। এই নিয়ে তাঁর দুঃখও ছিল চরম।

আর যাই হোক তাঁর জন্মদিন বা মৃত্যুদিন সবার মনে না থাকলেও তাঁর অসামান্য অভিনয়, ছবি সবাইকে মনে রাখবে। মহানায়ক উত্তম কুমার বাঙালির 'ইমোশন'। তাঁর জন্মবার্ষিকীতে বাঙালির ইমোশনকে অনেক শুভেচ্ছা।