KIFF: ৫১ লাখের পুরস্কারমূল্য! চলচ্চিত্র সম্মানে বিশ্বে দ্বিতীয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Photo Credits: kolkata International Film Festival )

কলকাতা, ৪ নভেম্বর: সমাগত শহরের (Kolkata) অন্যতম সেরা উৎসব কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (kolkata International Film Festival 2019) । এ বছর ২৫ তম বর্ষে পা দিল কলকাতা চলচ্চিত্র উৎসব। আগামী ৮ নভেম্বর থেকে শুরু হয়ে ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। নেতাজি ইন্ডোরে (Netaji Indoor Stadium) অনুষ্ঠিত হতে চলেছে উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ‘গুপি গায়েন বাঘা বায়েন।’ অনুষ্ঠানের উদ্বোধন করতে আসবেন শাহরুখ খান (Shahrukh Khan) এবং অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। বর্তমানে বিশ্বে চলচ্চিত্র সম্মানের ক্ষেত্রে ৩ হাজারের বেশি ফিল্ম ফেস্টিভ্যাল (Film Festival) রয়েছে। তবে চলচ্চিত্র সম্মানে গোটা দুনিয়ার নিরিখে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যের পুরস্কার দিচ্ছে কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF)। বিদেশি চলচ্চিত্র বিভাগে সেরা ছবির জন্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পুরস্কারমূল্য ৫১ লক্ষ টাকা।

প্রতি বছরের মতো এই বছরও উদ্বোধনী অনুষ্ঠানে (Inauguration Ceremony) চাঁদের হাট। চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত অমিতাভ বচ্চন, শাহরুখ খান, রাখি গুলজার। এই প্রথমবার থ্রিডিতে দেখানো হবে গুপি গায়েন বাঘা বায়েন। এবছর চলচ্চিত্র উৎসবের ফোকাস কান্ট্রি জার্মানি। উৎসবের সিগনেচার টিউন কম্পোজ করেছেন বিক্রম ঘোষ। সিনেমার শুটিংয়ের জন্য সুইজারল্যান্ড, ব্যাংককের পাশাপাশি কলকাতা শহরেও যে আসা যায় তার উদাহরণ বারবার মিলেছে বলিউডে। ‘পরিণীতা’বলুন কিংবা ‘বরফি।’ ‘পিকু’, ‘লুটেরা’, ‘তিন’, ‘মেরি পেয়ারি বিন্দু’-র মত বেশ কয়েকটি ছবির নাম বলে দেওয়া যায় গড় গড়িয়ে। এবারের ফেস্টিভ্যালে অনেক কিছু নতুন ভাবনার মধ্যে অন্যতম ‘হেরিটেজ সাইট ট্রিপ।’ আরও পড়ুন: Ritwik Ghatak Birth Anniversary: আজ চিত্রপরিচালক ঋত্বিক ঘটকের জন্মবার্ষিকীতে রইল তাঁর ছায়াছবির কিছু তথ্য

জানা গিয়েছে, উৎসবে দেখানো হবে মোট ৯২ টি শর্ট ফিল্ম (Short Film) ও ৫৭ টি ডকুমেন্টারি। রয়েছে মোট ৭৬টি দেশের ছবি। থ্রিডি ছবিগুলি দেখানো হবে বিজলি ও প্রিয়া সিনেমা হলে। অন্যান্য ছবির স্ক্রিনিং হবে নন্দন ১ ও ২, নবীনা, অজন্তা, অবনী, নজরুল তীর্থ, শিশির মঞ্চ, রবীন্দ্র সন্দন, আইনক্স সিটি সেন্টার সহ আরও বেশকিছু প্রেক্ষাগৃহে।

(এই সময় পত্রিকার খবর অনুযায়ী)