Shah Rukh Khan's 54 Birthday: ৫৩ পেরিয়েও জেন- ওয়াই তরুণীর ড্রিম বয় শাহরুখ খান...কিং খানের সম্পর্কে এই ১০ তথ্য জানতেন?
শাহরুখ খান (Photo Credits: File Photo)

শাহরুখ খান (Shah Rukh Khan)...নামটাই যথেষ্ট পাশের বাড়ির মেয়েটি থেকে বলিউডের যে কোন নায়িকার (Bollywood Actress) রাতের ঘুম উড়ে যাওয়ার জন্য। যাকে নিয়ে আলাদা করে কিছু বলার থাকতেই পারেনা। কারণ তিনিই একমাত্র তাঁর নিজের উদাহরণ। তাঁর বিকল্প কেবল তিনি নিজে। অসাধারণ অভিনয় দিয়ে যিনি রাজ করছেন অগণিত ভক্তের (Fan) মনে। আজ ২ নভেম্বর জন্মদিন রোম্যান্স কিং (Romance King) শাহরুখ খানের। ৫৩ পেরিয়ে ৫৪ তে পা দিলেন তিনি। তবুও জেন- ওয়াই তরুণীর ড্রিম বয় (Dream Boy) তিনি। তাঁর জন্মদিনে শুভেচ্ছা (Birthday Wish) জানাতে শনিবার সক্কাল সক্কাল মন্নতের (Mannat) সামনে হাজির হয়েগেছেন অসংখ্য মানুষ। শুধুমাত্র তাঁকে এক ঝলক দেখবার জন্য।

জন্মদিনের শুভেচ্ছা উপছে পড়েছে অভিনেতার সোশ্যাল মিডিয়া (Social Media) হ্যান্ডেলেও। তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও (CM Mamata Banerjee)। জনপ্রিয় এই অভিনেতার জন্মদিনে চলুন আপনাদের জানাই ওনার সম্পর্কে ১০ অজানা তথ্য (Unknown Facts)। আরও পড়ুন: শাহরুখ খান যেভাবে ঘরের বাইরে বেরিয়ে এসে ভক্তদের শুভেচ্ছা জানালেন (দেখুন মান্নাতে কিং খানের ছবি)

  • অভিনেতা (Actor) হওয়া নয়, ছোট থেকেই শাহরুখের ইচ্ছে ছিল সেনাবাহিনীতে যোগ দেওয়ার। কলকাতার 'আর্মি স্কুল'-এ ভর্তিও হয়েছিলেন। কিন্তু ছেলেকে ছাড়তে রাজি হননি তাঁর মা।
  • শাহরুখের যখন ১৫ বছর বয়স, তখনই তাঁর বাবা মারা যান ক্যান্সারে (Cancer) আক্রান্ত হয়ে। পেশায় উকিলও ছিলেন তিনি। স্বাধীনতা সংগ্রামেও অংশ নিয়েছিলেন শাহরুখের বাবা তাজ মুহম্মদ খান। অল্প বয়সে একবার জেলও খেটেছেন। পরে মৌলানা আবুল কালাম আজাদের বিরুদ্ধে ভোটেও দাঁড়িয়েছিলেন।
  • দিল্লির হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে বি এ পাশ করেন। জামিয়া মিলিয়া ইসলামিয়াতে মাস কমিউনিকেশন (Mass Communication) নিয়ে এম এ-তে ভর্তি হন। তবে সেটা আর শেষ করা হয়নি।
  • তাঁর জীবনের প্রথম রোজগার ছিল ৫০ টাকা। গায়ক পঙ্কজ উদাসের একটা কন্সার্টে কাজ করে সেই টাকা পেয়েছিলেন তিনি। প্রথম রোজগারের টাকা দিয়ে ট্রেনের টিকিট কেটে শাহরুখ গিয়েছিলেন আগ্রা (Agra)।
  • ১৯৮০-এর দশকের শেষের দিকে টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। যে ধারাবাহিকের নাম ছিল ফৌজি (Fouzi)।
  • ফৌজিতে অভিনয়ের মাধ্যমে হেমা মালিনীর (Hema Malini) নজর কাড়েন অভিনেতা। হেমা মালিনী তাকে তার পরিচালনায় 'দিল আশনা হ্যায়'-তে অভিনয়ের প্রস্তাব দেন। তার অভিনীত প্রথম ছবি 'দিল আশনা হ্যায়।'
  • ইসলাম ধর্ম (Islam) পালন করলেও, তার স্ত্রীর হিন্দু ধর্মকে সম্মান করেন৷ তার সন্তানেরা দুটি ধর্মই পালন করেন৷ কোরান এবং হিন্দু দেবতাদের মূর্তি পাশাপাশি রাখা আছে অভিনেতার বাড়িতে।
  • স্ত্রী-সন্তান ছাড়া শাহরুখের সঙ্গে তাঁর বাড়িতে থাকেন বড় বোন লালারুখ (Lalarukh)।
  • ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে। ফ্রান্স সরকার অর্দ্র দে আর্ত এ দে লেত্র ও লেজিওঁ দনর সম্মাননায় ভূষিত করে। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের (Scotland) এডিনবরা বিশ্ববিদ্যালয়।
  • ওয়েলথ-এক্স সংস্থার বিচারে বিশ্বের সবথেকে ধনী হলিউড-বলিউড তারকার তালিকায় শাহরুখ খান দ্বিতীয় স্থান পেয়েছেন। দর্শক ও আয়ের (Income) দিক থেকে তাকে বিশ্বের অন্যতম সফল চলচ্চিত্র তারকা বলে অভিহিত করা হয়।

আগামী ৮ নভেম্বর কলকাতা চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) উদ্বোধনে আসছেন শাহরুখ সহ বিগ বি অভিতাভ বচ্চন (Amitabh Bachchan)।