A R Rahman's Mother Passes Away: সঙ্গীত জগতে শোকের ছায়া, প্রয়াত এ আর রহমানে মা করিমা বেগম
A R Rahman and his mother (Photo credit: Twitter)

২০২০ সালটা সত্যিই যেন 'বিষ' বছর, নতুন বছরের আনন্দে বিষাদের সুর সঙ্গীত জগতে। ৮ ডিসেম্বর, সোমবার সকালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানের মা (A R Rahman's Mother) করিমা বেগম। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এ আর রহমানের মা, সব লড়াই শেষে চেন্নাইয়ে নিজের বাড়িতে মৃত্যুর কোলে ঢলে পড়েন করিমা।মা করিমা বেগমকে স্মরণ করে ক্যাপশন-হীন ছবি পোস্ট করেন এ আর রহমান। তবে কী কারণে মৃত্যু করিমা বেগমের, সেই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেননি এ আর রহমান (Oscar-Winning Composer A R Rahman)।

চেন্নাই টাইমকে সাক্ষাৎকার দেওয়ার সময় সঙ্গীত জগতে এ আর রহমানের সাফল্যের সমস্ত কৃতিত্ব মা-কে দেন অস্কার-জয়ী সুরকার। সঙ্গীত পরিচালক এ আর রহমানের কথায়, "একাদশ শ্রেণিতে পড়ার সময় আমার মা আমাকে স্কুল থেকে ছাড়িয়ে আনেন এবং গান চর্চায় উৎসাহ দিতে থাকেন। তিনি জানতেন সঙ্গীতই আমার একমাত্র পেশা হতে পারে।"

এ আর রহমানের বয়স যখন ৯, সেই সময় বাবার মৃত্যু হয় তাঁর; এরপর তিন সন্তানকে একা হাতে বড় করে তুলেছিলেন করিমা বেগম। সোশ্যাল মিডিয়ায় এ আর রহমানের মায়ের আত্মার শান্তিকামনায় সেলেবরা। তামিল পরিচালক মোহন রাজার কথায়, ‘স্যর, আমরা গভীর ভাবে শোকাহত। তাঁর আত্মার শান্তি কামনা করি।’

আমরাও এ আর রহমানের মায়ের আত্মার শান্তির কামনা করি!