Zombie Virus: জেগে উঠছে ৪৮৫০০ বছর ধরে হিমায়িত থাকা ‘জম্বি ভাইরাস’, রিপোর্ট ঘিরে চাঞ্চল্য
প্রতীকী ছবি

করোনা ভাইরাসের (Conora Virus) আতঙ্ক যেতে না যেতেই নতুন করে এক মহামারি ভাইরাসের আশঙ্কা ছড়িয়েছে বিশ্বজুড়ে। ৪৮৫০০ বছর ধরে রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে সমায়িত রয়েছে সাংঘাতিক ‘জম্বি ভাইরাস’ (Zombie Virus)। যা পুনরুজ্জীবিত হওয়ার আশঙ্কা করছেন ইউরোপীয় গবেষকরা। এই ভাইরাস বিশ্বে করোনা ভাইরাসের মতই দাপিয়ে বেরাবে বলেই আশঙ্কা তাঁদের।

ইউরোপীয় গবেষকরা রাশিয়ার (Russia) সাইবেরিয়া (Siberia) অঞ্চলের পরমাফ্রেস্টের কিছু নমুনা সংগ্রহ করে এই ভয়াবহ সিদ্ধান্তে উপনীত হয়েছেন। নমুনা সংগ্রহ করে ১৩ টি প্যাথোজেন নতুন করে জীবিত হয়েছে বলে জানান তাঁরা। সুদীর্ঘ বছর হিমায়িত থাকা সত্ত্বেও এই ভাইরাসের সংক্রমক ক্ষমতা নষ্ট হয়নি। বিজ্ঞানীরা এই ভয়ানক ভাইরাসকে ‘জম্বি ভাইরাস’ (Zombie Virus) বলে চিহ্নিত করছেন। পাহাড়ের খাঁজ থেকে বেরিয়ে ২ মহিলার উপর ঝাঁপিয়ে পড়ল চিতা, শিউরে ওঠা ভিডিয়ো

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, জলবায়ু পরিবর্তকের ফলে সারবেরিয়ার পরমাফ্রেস্ট গলতে শুরু করা প্রাণীকুলের জন্যে হুমকি হতে পারে। বায়ুমণ্ডলের উষ্ণতা ক্রমশ বাড়তে থাকার কারনে এই পরমাফ্রেস্ট গলতে শুরু করেছে। যার থেকে জম্বি ভাইরাস ছড়িয়ে পড়বে বায়ুমণ্ডলে।

গবেষকরা বলছেন, এই ভাইরাস বাইরের সংস্পর্শে আসার পর কতক্ষণ জীবিত থাকবে? কতটা সংক্রমক হবে? তা এখনই অনুমান করা সম্ভব নয়। তবে এই ভাইরাস যে ভবিষ্যতে প্রাণীকুলের উপর মারাত্মক ঝুঁকির সৃষ্টি করতে চলেছে তা সহজেই অনুমান করতে পারছেন তাঁরা।

গবেষণা আরও বলছে, ভবিষ্যতে কোভিড-১৯ (Covid 19) এর মতো ভাইরাস আরও ছড়িয়ে পড়বে ক্রমশ। আর তারই মধ্যে একটি হতে পারে ৪৮৫০০ বছর ধরে হিমায়িত থাকা জম্বি ভাইরাস (Zombie Virus)। বিশ্ব উষ্ণায়নের জেরে এই ভাইরাস ক্রমশ জেগে উঠতে শুরু করেছে।