Monkeypox Outbreak: মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ে আলোচনার জন্য জরুরি বৈঠক ডাকল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
WHO-Chief-Tedros-Adhanom-Ghebreyesus (Photo Credit: File Photo)

ওয়াশিংটন, ২০ মে: মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব (Monkeypox Outbreak) নিয়ে আলোচনা করার জন্য জরুরি বৈঠক ডাকল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। ওই বৈঠকে বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। বৈঠকের এজেন্ডা ভাইরাসের সংক্রমণের রোধের উপায়, সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে এর উচ্চ প্রবণতা, সেইসঙ্গে ভ্যাকসিন তৈরির সম্ভাবনা। মে মাসের শুরু থেকে ব্রিটেন, স্পেন, বেলজিয়াম, ইতালি, অস্ট্রেলিয়া, সুইডেন এবং কানাডা সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ রিপোর্ট করা হচ্ছে। এছাড়াও মাঙ্কিপক্সে সংক্রমণের খবর মিলছে ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানি থেকে। শুক্রবার ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খবর মেলে।

ফ্রান্সে বছর ২৯-এর একজনের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরে পড়েছে। বেলজিয়ামের দুই শহরে ২ জন মাঙ্কিপক্সে আক্রান্ত। ইউরোপীয় দেশগুলির মধ্যে স্পেন, ইতালি, পর্তুগালেও মাঙ্কিপক্সে আক্রান্তের খবর মেলে। স্পেনে নতুন করে ১৪ জন মাঙ্কিপক্সে সংক্রমিত বলে খবর। ফলে স্পেনে (Spain) এই মুহূর্তে মাঙ্কিপক্সে ২১ জনের আক্রান্ত হওয়ার খবর মিলছে। যা নিয়ে ইউরোপীয় দেশগুলিরর মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে। আরও পড়ুন: Monkeypox: সমকামী, উভকামীদের মধ্যে দ্রুত ছড়াতে পারে মাঙ্কিপক্স, সতর্কতা ব্রিটেনের বিশেষজ্ঞদের

এদিকে আমেরিকার (US) তরফে জানানো হয়, আফ্রিকায় জোরদার কামড় বসিয়েছে মাঙ্কিপক্স। এমনকী আফ্রিকায় কার্যত অতিমারীর রূপ নিতে শুরু করেছে এই রোগ। বর্তমানে আমেরিকার বেশ কয়েকটি জায়গায় ৬ জনের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর মিলছে। অএই ৬ জন সম্প্রতি নাইজেরিয়া এবং ব্রিটেন থেকে দেশে ফেরেন। নাইজেরিয়া এবং ব্রিটেন থেকে ফেরার পরই ওই ৬ জনের শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায় বলে মার্কিন স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়।