Coronavirus Cases Increased in US: করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় চিন ও ইতালিকে ছাপিয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র
(Photo credits: Health.mil)

নিউইয়র্ক, ২৭ মার্চ: ইতালি, চিনকে ছাপিয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সেখানে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা প্রায় ৮৩, ০০০। বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের সংক্রমণের দিক দিয়ে সবথেকে এগিয়ে এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক পতন রোধে ৫০ কোটি ডলার অর্থপ্রদানকরার প্রতিশ্রুতি দেওয়ার ঘোষণা করে এবং বেকারত্বের রেকর্ড বৃদ্ধি পেয়েছে।

বিশ্বজুড়ে পাঁচ লক্ষেরও বেশি মানুষ এখন নতুন করোনাভাইরাসে আক্রান্ত। সরকার-নির্দেশিত লকডাউনগুলির স্রোতে ধনী দেশগুলিতেও অপ্রতিরোধ্য স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং কোটি কোটি মানুষের জীবনকে ব্যাহত করেছে। বিশ্ব মন্দা বাড়ার আশঙ্কায়, বৃহস্পতিবার ২০ জন বড় অর্থনৈতিক নেতারা বৃহস্পতিবার ভিডিও কলের মাধ্যমে সঙ্কটের আলোচনা করেন এবং একটি বিশাল আর্থিক প্রতিশ্রুতি দিয়েছেন। আরও পড়ুন, রাজস্থানে মৃত্যু ৭৩ বছরের বৃদ্ধের, দেশে মৃতের সংখ্যা বেড়ে ১৭

তারা উন্নয়নশীল দেশগুলির মধ্যে দৃঢ় সমর্থন করার প্রতিশ্রুতিও দেয়, যেখানে পরবর্তী সময়ে চিন এবং তারপরে ইউরোপকে বিধ্বস্ত করার পরে করোনাভাইরাস ধরে রাখতে পারেনি। তবে জি -২০ এর প্রতিশ্রুতিবদ্ধ করোনা ভাইরাস সঙ্কট মোকাবিলায় চিন এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের ট্রেডিং বার্বের সংক্ষিপ্ত সরবরাহ করেছে। ইতালি এবং স্পেনের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা রয়েছে, তারা ইউরোপীয় ইউনিয়নের একটি খসড়া অর্থনৈতিক পরিকল্পনার আপত্তি জানিয়েছিল যা তারা খুব দুর্বল বলে মনে করেছিল। ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্টি একটি "শক্তিশালী এবং পর্যাপ্ত" আর্থিক প্রতিক্রিয়া চান যা "উদ্ভাবনী আর্থিক সরঞ্জামকে সত্যিকার অর্থে একটি যুদ্ধের সঙ্গে তুলনা করেছে।"