Coronavirus Death Toll In India: রাজস্থানে মৃত্যু ৭৩ বছরের বৃদ্ধের, দেশে মৃতের সংখ্যা বেড়ে ১৭
ছবিটি প্রতীকী

নতুন দিল্লি, ২৬ মার্চ: দেশে করোনাভাইরাসে (Coronavirus) মৃতের সংখ্যা বেড়ে হল ১৭। আজ সকাল থেকে মোট ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাজস্থানে (Rajasthan) ৭৩ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। কর্নাটকে (Karnataka) এক মহিলার মৃত্যু হয়েছে। এনিয়ে কর্নাটকে এখনও পর্যন্ত ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। এর আগে গুজরাতে (Gujarat) ৭০ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার আগে মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত আরেক রোগী মারা যান। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, নবি মুম্বইয়ের ভাশির বাসিন্দা এক মহিলার মৃত্যু হয়। বৃহস্পতিবার ভোরের দিকে তিনি মারা যান। তার আগে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে মৃত্যু হয় এক ৬৫ বছরের বৃদ্ধের। এটা জম্মু ও কাশ্মীরে প্রথম মৃত্যু।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Ministry of Health and Family Welfare) জানিয়েছে, বৃহস্পতিবার ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৪৯-এ পৌঁছেছে। যার মধ্যে ৫৯৩ জনের চিকিৎসা চলছে, ৪২ জনকে সুস্থ করে ছেড়ে দেওয়া হয়েছে। মোট আক্রান্তদের মধ্যে ৪৭ জন বিদেশি নাগরিক। আরও পড়ুন: Center Announces Relief Package Of For Poor: করোনা মোকাবিলায় ১ লাখ ৭০ হাজার কোটি টাকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ, ঘোষণা কেন্দ্রের

করোনাভাইরাসের মোকাবিলায় আজই ১ লাখ ৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ প্রকল্প। এপ্রিল থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় (Pradhan Mantri Garib Kalyan Ann Yojna) ৮০ কোটি গরিব নাগরিক প্রতি মাসে ৫ কেজি চাল এবং গম পাবে। তিন মাস দেওয়া হবে এই খাদ্য সামগ্রী। বর্তমানে চালু থাকা ৫ কেজি চাল বা গমের অতিরিক্ত হিসেবে এই খাদ্য সামগ্রী দেওয়া হবে। এছাড়া আগামী ৩ মাস ১ কেজি করে ডাল দেওয়া হবে পরিবার পিছু। দরিদ্র ও দিন মজুরদের কথা মাথায় রেখে এই প্যাকেজ, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এছাড়া, ১০০ দিনের কাজে মজুরি ১৮২ টাকা থেকে বেড়ে হল ২০২ টাকা। এতে উপকৃত হবে ৫ কোটি পরিবার। এছাড়া বিধবা / পেনশনভোগী / বিশেষ ভাবে সক্ষমরা অতিরিক্ত ১ হাজার টাকা করে পাবেন ৩ মাস। দুটি কিস্তিতে এই টাকা দেওয়া হবে। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় যে সব চিকিত্সক, নার্স এবং স্বাস্থকর্মীরা প্রতিদিন লড়ছেন, তাঁদের জন্য় ৫০ লাখ টাকা বীমার ঘোষণা করেন নির্মলা সীতারমন।