US To Sign Peace Deal With Taliban: ১৮ মাসে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার, চলতি মাসেই তালিবানের সঙ্গে শান্তি চুক্তি করছে অ্যামেরিকা
তালিবানের সঙ্গে শান্তি চুক্তি করছে অ্যামেরিকা (Photo: Twitter)

কাবুল, ১৫ ফেব্রুয়ারি: চলতি মাসের শেষেই তালিবানের (Taliban) সঙ্গে শান্তি চুক্তি (Peace Deal ) স্বাক্ষর করতে চলেছে অ্যামেরিকা (US)। চুক্তি অনুযায়ী, এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি এবং ১৮ মাসের মধ্যে আফগানিস্তান (Afghanistan) থেকে তাদের সমস্ত সেনা প্রত্যাহার করবে ওয়াশিংটন। কাতারে অ্যামেরিকা ও তালিবানের মধ্যে আলোচনার সঙ্গে জড়িত শীর্ষ সূত্রগুলি সংবাসংস্থা আইএএনএস-কে এই খবর জানিয়েছে। সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump) ভারত সফর সেরে ফেরার পরই এই শান্তিচুক্তি হবে। ২৯ ফেব্রুয়ারি দু'পক্ষই চুক্তি স্বাক্ষরের বিষয়ে একমত হয়েছে।

ট্রাম্প প্রশাসন দীর্ঘদিন ধরে এই চুক্তি নিয়ে আলোচনা করে আসছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানির অধীনে তালিবান ও আফগানিস্তান সরকারের মধ্যে আলোচনার বিষয় রয়েছে, যা ১০ মার্চ থেকে শুরু হতে চলেছে। আরও পড়ুন:

জঙ্গি গোষ্ঠীর ধর্মীয় উগ্রবাদ ও হিংসার কারণে আফগানিস্তান সরকার অ্যামেরিকা-তালিবান আলোচনা থেকে দূরে ছিল। সূত্র জানিয়েছে যে চুক্তি অনুযায়ী ২৯ ফেব্রুয়ারি-১০ মার্চের মধ্যে ৫ হাজার তালিবান বন্দীকে মুক্তি দিতে রাজি হয়েছে অ্যামেরিকা। অন্যদিকে তালিবানরা এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। এই সময়কালে তারা বা অ্যামেরিকা সেনা কোনও অভিযান চালাবে না।