Donald Trump's Rallies: ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সভায় বিপুল জমায়েতে করোনা সংক্রমণের ঝুঁকির মুখে প্রায় ৩০,০০০, মৃত্যু হতে পারে ৭০০ জনের
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: AFP)

নিউইয়র্ক, ১ নভেম্বর: মার্কিন প্রেসিডেন্ট (US President) ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ১৮টি নির্বাচনী সভা থেকে ৩০,০০০-রও বেশি কোরোনাভাইরাসে আক্রান্ত এবং ৭০০-রও বেশি মৃত্যুর সম্ভাবনা রয়েছে বলে দাবি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তাদের একটি নতুন গবেষণায় বলা হয়েছে, ট্রাম্পের যে নির্বাচনী সমাবেশগুলি অনুষ্ঠিত হয়েছিল সেখানে যারা যোগ দিয়েছিল তাদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে।

ট্রাম্পের জনসমাবেশের কারণে করোনা সংক্রমণ আরও বড় আকারে ছড়িয়ে পড়বে। গবেষণাতে তারা জানান,"আমাদের বিশ্লেষণ অনুযায়ী, বৃহত্তর গ্রুপের সমাবেশগুলিতে করোনা সংক্রমণের ঝুঁকি সম্পর্কে জনস্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কতা এবং সুপারিশগুলিকে দৃঢ়ভাবে সমর্থন করে। বিশেষত যখন মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্বের বিষয়ে নির্দেশিকাগুলির সঙ্গে সম্মতির মাত্রা কম থাকে।" আরও পড়ুন, বাড়িতে আগুন লেগে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু জ্যোতিষী জয়ন্ত শাস্ত্রীর

এই গবেষণার টুইটটির ওপর ভিত্তি করে ট্রাম্পের বিরোধী প্রেসিডেন্টের পদপ্রার্থী জো বিডেন বলেন,'ট্রাম্পের এতে কিছু যায় আসে না। এমনকি তাঁর সমর্থকদের স্বাস্থ্য নিয়েও তিনি বিন্দুমাত্র চিন্তিত নন'।

বিশ্বের প্রথম এবং একমাত্র দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে দৈনিক করোনা আক্রান্ত শুক্রবার ১ লক্ষ ছাড়িয়ে যায়। আমেরিকার সরকারি রিপোর্ট অনুযায়ী, শুক্রবার নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ২৩৩ জন। দৈনিক সংক্রমণে যে কোনও দেশের হিসেবে এটাই সর্বোচ্চ। এর আগের দিন, বৃহস্পতিবারই মার্কিন মুলুকে ৯১,০০০ কোভিড-১৯ পজিটিভ কেস ধরা পড়ে। এর আগে সর্বোচ্চ দৈনিক করোনা আক্রান্তের রেকর্ড ছিল ভারতের। ১৭ সেপ্টেম্বর ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯৭ হাজার ৮৯৪। শুক্রবার সেই রেকর্ড ভেঙে দেয় আমেরিকা।