Russia-Ukraine War: গোটা বিশ্বের মানুষের স্বার্থে ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে হবে: রাষ্ট্রসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস
UN Secretary-General António Guterres (Photo: ANI)

রাষ্ট্রসংঘ, ৬ মে: রাষ্ট্রসংঘ (United Nations) এবং বেশ কয়েকটি দেশ বৃহস্পতিবার আবারো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) বন্ধ করার আহ্বান জানিয়েছ। মার্কিন যুক্তরাষ্ট্র (USA) আয়োজিত নিরাপত্তা পরিষদের (Security Council) বৈঠকে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, "ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আঞ্চলিক অখণ্ডতা এবং রাষ্ট্রসংঘের সনদের লঙ্ঘন। ইউক্রেন, রাশিয়া এবং সমগ্র বিশ্বের জনগণের স্বার্থে এই যুদ্ধ অবশ্যই শেষ হওয়া উচিত।" ইউক্রেনের বন্দর শহর মারিউপোল থেকে অসামরিক নাগরিকদের সরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সম্প্রতি মস্কো এবং কিয়েভ সফরে গিয়েছিলেন গুতেরেস। গত কয়েকদিনে মারিউপোল থেকে কয়েকশ মানুষ পালিয়ে যেতে সক্ষম হয়েছে।

চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ফ্রান্স এবং মেক্সিকো সহ নিরাপত্তা পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্য কয়েক মাস ধরে চলা সংঘাতের অবসানের আহ্বান জানিয়েছে। ইউক্রেনে অস্ত্র সরবরাহের সমালোচনা করে চিনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন যে শুধুমাত্র কূটনীতিই যুদ্ধের অবসান ঘটাতে পারে। আরও পড়ুন: Covid-19 Death Toll In World: কোভিডের কারণে সারা বিশ্বে অন্তত ১৫ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কেনিয়ার রাষ্ট্রদূত মার্টিন কিমানিও যুদ্ধ থামাতে গুতেরেসকে মধ্যস্থতা করার আবেদন জানিয়েছেন। ইউক্রেনের রাষ্ট্রদূত সার্জি কিসলিয়্যাস বলেছেন, শান্তি স্থাপনের জন্য প্রতিটি সুযোগ ব্যবহার করতে হবে।