Apps Banned by China: TripAdvisor-সহ ১০৫ টি অ্যাপ নিষিদ্ধ করল চিন
TripAdvisor (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৮ ডিসেম্বর: পর্নোগ্রাফি, ভুয়ো, জুয়া এবং সহিংসতা সম্পর্কিত বিষয়বস্তু থেকে মুক্তি পাওয়ার জন্য চিন (China) তাদের অ্যাপ স্টোর থেকে ১০৫ টি অ্যাপ সরিয়ে ফেলে। নিষিদ্ধ অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগই চাইনিজ তবে ইউএস ট্র্যাভেল অ্যাপ্লিকেশন TripAdvisor-কেও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

চিনের সাইবারস্পেস প্রশাসনের মতে, সমস্ত অ্যাপ্লিকেশন তিনটি সাইবার-আইন লঙ্ঘন করেছে, যদিও এটি বিশদভাবে তিনটি ইয়ানের কথা বলা হয়নি। মার্কিন জেলা জজ কার্ল নিকোলস বলেছেন, সুরক্ষার কারণে চিনা ভিডিও শেয়ার করার অ্যাপটি নিষিদ্ধ করার চেষ্টা করার সময় রাষ্ট্রপতি ট্রাম্প তার কর্তৃত্বকে ছাড়িয়ে যান। তিনি দ্বিতীয় বিচারক যিনি টিকটকের পক্ষে রায় দেন। বেজিংয়ের বেশিরভাগ অ্যাপ্লিকেশন হ'ল দেশীয়, কর্তৃপক্ষ জানিয়েছে যে, এই নিষেধাজ্ঞা জনসাধারণকে "আপত্তিকর" হিসাবে প্রতিক্রিয়া জানিয়েছিল।

আরও পড়ুন, আন্দোলনরত কৃষকদের ডেকে পাঠালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সন্ধে ৭টায় হবে বৈঠক

কেন ট্রিপএডভাইসরকে নিষিদ্ধ করা হয়েছে তা স্পষ্ট নয়। বিবিসি এই মন্তব্যের জন্য এই ফার্মের সঙ্গে যোগাযোগ করলে কোনও উত্তর পাওয়া যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের মধ্যে উত্তেজনা সাম্প্রতিক কয়েক মাসে বেশ উত্তেজনক হয়ে পড়েছে। চিনের নাগরিকদের আগে থেকেই আমেরিকার তৈরি টুইটার, ফেসবুক অ্যাপগুলি ব্যবহার করতে দেওয়া হয় না।