Taliban Bans Poppy Cultivation: আফগানিস্তানে পোস্ত চাষ ও আফিম ব্যবস্যা নিষিদ্ধ করল তালিবান
Taliban Bans Poppy Cultivation (Photo: IANS)

কাবুল, ৩ এপ্রিল: আফগানিস্তানে পোস্ত চাষ (Poppy Cultivation) ও আফিম (Opium) ব্যবস্যা নিষিদ্ধ করল তালিবান (Taliban)। তালিবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Taliban supreme leader Haibatullah Akhundzada) এই নির্দেশ দিয়েছেন। নির্দেশে বলা হয়েছে, "ইসলামিক এমিরেট অফ আফগানিস্তানের সর্বোচ্চ নেতার ডিক্রি অনুসারে, সমস্ত আফগানদের জানানো হচ্ছে যে এখন থেকে সারা দেশে পোস্ত চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।"

বিবৃতিতে আরও বলা হয়েছে, কেউ এই নির্দেশ লঙ্ঘন করলে অবিলম্বে ফসল ধ্বংস করা হবে এবং লঙ্ঘনকারীকে শাস্তি দেওয়া হবে। এছাড়াও, আফগানিস্তানে সমস্ত ধরণের মাদকদ্রব্য যেমন অ্যালকোহল, হেরোইন, ট্যাবলেট, হাশিসের সেবন, ব্যবহার, পরিবহন, বাণিজ্য, রফতানি এবং আমদানি কঠোরভাবে নিষিদ্ধ। এই ডিক্রির প্রয়োগ বাধ্যতামূলক। লঙ্ঘনকারীকে বিচার বিভাগ দ্বারা বিচার করা হবে এবং শাস্তি দেওয়া হবে। আরও পড়ুন: Imran Khan Calls For Elections: অনাস্থা প্রস্তাব খারিজ হতেই পাকিস্তানে নির্বাচনের আহ্বান জানালেন ইমরান খান

বিশ্বের বেশিরভাগ আফিম পোস্তর চাষ হয় আফগানিস্তানে। সরকারী তথ্য অনুসারে, ২০২০ সালে ওই দেশে প্রায় ৬ হাজার ৩০০ টন আফিম উৎপাদিত হয়েছিল।