Sri Lanka Crisis: শ্রীলঙ্কায় জরুরি অবস্থা, সিংহলীদের চরম সঙ্কট কাটাতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ প্রেসিডেন্টের
Sri Lanka Crisis (Photo Credit: Twitter)

কলম্বো, ৪ এপ্রিল: জ্বালানি তেল থেকে জীবনদায়ী ওষুধ, সবকিছুই প্রায় অমিল শ্রীলঙ্কায় (Sri Lanka)। যেটুকু মিলছে, তা সাধারণ মধ্যবিত্তের নাগালের বাইরে। ফলে দ্বীপরাষ্ট্রের অর্থনৈতিক অবস্থা কার্যত তলানিতে গিয়ে ঠেকেছে। এমত অবস্থায় শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। তবে জরুরি অবস্থা জারি করেও, ছাত্রদের মিছিল, প্রতিবাদ আটকে পারছে না মহিন্দা রাজাপাক্ষের সরকার। শ্রীলঙ্কার এই আর্থিক মন্দা কাটাতে কী পদক্ষেপ করা হবে, সে বিষয়ে আজ সমস্ত রাজনৈতিক দলগুলিকে আলোচনার জবন্য় আহ্বান জানান প্রেসিডেন্ট গোতবয়া রাজাপাক্ষে (Gotabaya Rajapaksa)। আর্থিক বিপর্যয়, মন্দা কাটিয়ে কীভাবে শ্রীলঙ্কার অর্থনৈতিকে ফের চাঙ্গা করা যায়, সে বিষয়ে আলোচনা করতেই দেশের সমস্ত রাজনৈতিক দলগুলিকে এক ছাদের নীচে ডেকে আলোচনায় বসার আহ্বান জানা প্রেসিডেন্ট গোতবয়া রাজাপাক্ষে।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার তেলের ডিপোয় পালটা হামলা ইউক্রেনের? শান্তি আলোচনা বন্ধের হুমকি মস্কোর

এদিকে শ্রীলঙ্কায় যখন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে, সেই সময় ভারতের তরফে সাহায্যের হাত বাড়ানো হয়েছে। শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল সহ প্রয়োজনীয় জিনিস পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তবে তা দ্বীপরাষ্ট্রের মানুষের প্রয়োজনের তুলনায় অনেক কম। ফলে শ্রীলঙ্কার উদ্ভুত অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা করতে, সে দেশের মানুষের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহায্য চান তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।

শ্রীলঙ্কার তামিল জনগোষ্ঠীর মানুষের পাশে দাঁড়াতে চান বলে সম্প্রতি প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) কাছে আবদেন করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।