Russia-Ukraine War: তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত মস্কো
Mevlut Cavusoglu and Sergei Lavrov (Photo: ANI)

মস্কো, ১৭ মার্চ: ইউক্রেনের (Ukrine) সঙ্গে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত মস্কো (Moscow। আজ একথা বলেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ (Russian Foreign Minister Sergei Lavrov)। দুই পক্ষের মধ্যে চলমান যুদ্ধের মধ্যেই ল্যাভরভ বলেন যে তার দেশ তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনের সঙ্গে উচ্চ পর্যায়ের ত্রিপাক্ষিক আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। মস্কোতে তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলুর (Mevlut Cavusoglu) সঙ্গে বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে রাশিয়ান বিদেশমন্ত্রী বলেন, "যদি এই ধরনের উদ্যোগ দেখা যায়, আমরা কেবল এই যোগাযোগ চালিয়ে যেতে পেরে খুশি হব।"

যদিও তিনি জানিয়ে দিয়েছেন যে রাশিয়া শুধুমাত্র ইউক্রেনের সঙ্গে আলোচনায় আগ্রহী হবে যদি তা সুনির্দিষ্ট ফলাফলের দিকে নিয়ে যায় এবং বিদ্যমান সমস্যাগুলির সমাধান করে। কাভুসোগলু জানিয়েছেন, রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টদের মধ্যে একটি সম্ভাব্য বৈঠকের আয়োজন করতে প্রস্তুত তুরস্ক। আরও পড়ুন: Russia-Ukraine War: থিয়েটার হলে আশ্রয় হাজারের বেশির, সেখানেই বোমা ফেলল রাশিয়া

ল্যাভরভ গত সপ্তাহে একটি আন্তর্জাতিক ফোরামের ফাঁকে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ আন্টালিয়ায় ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে দেখা করেন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনেবিশেষ সামরিক অভিযান শুরু করার পর এটাই ছিল মস্কো এবং কিভের মধ্যে প্রথম উচ্চ-পর্যায়ের বৈঠক। এর আগে বুধবার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেক সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি বলেছিলেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে নতুন রাউন্ডের আলোচনার সময় বেশ কয়েকটি বিষয়ে অগ্রগতি হয়েছে।

মস্কোর প্রতিনিধি দলের প্রধান মেডিনস্কি বলেন, "ইউক্রেনের নিরপেক্ষ অবস্থার সংরক্ষণ ও উন্নয়ন, ইউক্রেনের নিরস্ত্রীকরণ এবং ইউক্রেনের সেনাবাহিনীর আকার সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে। আমাদের একটি শান্তিপূর্ণ, মুক্ত, স্বাধীন ইউক্রেন দরকার, যারা নিরপেক্ষ, কোনও সামরিক জোটের সদস্য নয়, ন্যাটোর সদস্য নয়। ইউক্রেনের পক্ষ থেকে নিরপেক্ষতার উদাহরণ হিসেবে সুইডেন বা অস্ট্রিয়ার উদাহরণ দেওয়া হয়েছে। অসামরিক রাষ্ট্র, একই সঙ্গে একটি রাষ্ট্র যার নিজস্ব সেনাবাহিনী এবং নৌবাহিনী রয়েছে।"