Russia-Ukraine War: ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের সেভেরোডোনেটস্ক শহরের একাংশ দখল করে নিল রাশিয়া
Russia-Ukraine War (Photo: IANS)

কিভ, ২ জুন: ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের (Eastern Luhansk Region) সেভেরোডোনেটস্ক শহরের (Severodonetsk City) একাংশ দখল করে নিল রাশিয়ান (Russia) বাহিনী। দেশটির সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এই খবর জানিয়েছেন। লুহানস্ক আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান সের্গেই গাইদাই ফেসবুকে বলেছেন যে রাশিয়া সেভেরোডোনেটস্কের প্রায় ৮০ শতাংশ এলাকা দখল করে নিয়েছে।

গাইদাই বলেন, শহরের রাস্তায় লড়াই জারি ছিল। ইউক্রেনীয় বাহিনী সেভেরোডোনেটস্কের কিছু অংশে পাল্টা হামলা চালিয়েছে। ইউক্রেনীয় সেনারা ৬ জন রুশ সেনাকে বন্দী করেছে। ইউক্রেনের প্রশাসনিক আধিকারিকদের দাবি, রাশিয়ানরা সেভেরোডোনেটস্কের চারপাশ দিয়ে অপারেশনের প্রস্তুতি নিচ্ছে। আরও পড়ুন: Monkeypox Outbreak: শিয়রে মাঙ্কিপক্স, ইংল্যান্ডে নতুন ৭১ জনের শরীরে মিলল এই ভাইরাস

শহর দখলের আগে রাশিয়ান সেনারা বাসিন্দাদের সরে যেতে বলেছিল। সতর্ক করতে সাঁজোয়া যান থেকে গোলা বর্ষণ করেছিল। গোলা বর্ষণে মৃত্যু হয় ফরাসি সাংবাদিক ফ্রেডেরিক লেক্লারক-ইমহফের। সেই সময় তিনি ওই এলাকা দিয়ে যাচ্ছিলেন খবরের সন্ধানে। তিনি ফরাসি নিউজ চ্যানেল বিএফএম টেলিভিশনে কাজ করতেন। রাশিয়ার সামরিক বাহিনীর বোমা হামলা থেকে বাঁচতে বেসামরিক নাগরিকদের নিয়ে একটি বাসে করে পালানোর সময় তিনি মারাত্মকভাবে জখম হন। পরে তাঁর মৃত্যু হয়।