Condom: সঙ্গীর অমতে কন্ডোম খুলে যৌনতা অপরাধ, রায় কানাডার কোর্টের
Representational Image (Photo Credit: Pixabay)

সঙ্গীকে না জানিয়ে কন্ডোম খুলে যৌনতা করাকে মারাত্মক যৌন অপরাধ বলে অ্যাখা দিল কানাডার শীর্ষ আদালত। এক মামলায় রায়ে এমন কথাই বলল আদালত। মামলটি হল- অনলাইনে পরিচয় হওয়ার পর ২০১৭ সালে দুই ব্যক্তি দেখা করে যৌনতা করেন। মহিলা যৌনতার আগে পরিষ্কার জানান, কন্ডোমের ব্যবহার ছাড়া তিনি কিছুতেই যৌনতায় রাজি নয়। তাঁর পুরুষসঙ্গী তাতে রাজি হয়। কিন্তু পুরুষ সঙ্গীটি যৌনতার ঠিক আগে কন্ডোম খুলে নেন। মহিলা এরপর আদালতের দ্বারস্থ হন।

মহিলার অভিযোগ তাঁর পার্টনার প্রথমবার কন্ডোম পরে যৌনতা করেন। কিন্তু দ্বিতীয়বার তাঁর সম্মতি না নিয়েই যৌনতার ঠিক আগে কন্ডোম খুলে নেন। এরপর সেই মহিলা আশঙ্কায় এইচআইভি না হওয়ার চিকিতসাও করেন। সেই সময় যৌনতায় সম্মতি থাকলে, তাঁর সম্মতি ছাড়া কন্ডোম না পরে যৌনতা করাকে প্রতারণা অ্যাখা দিয়ে শাস্তি দাবি করেন। তিন বছর পর কানাডার শীর্ষ আদালত জানাল, সঙ্গীর অমতে বা ইচ্ছাকৃতভাবে না জানিয়ে কন্ডোম না পরে যৌনতা করা অপরাধ। পুরুষ সঙ্গী অবশ্য নানাভাবে আদালতকে বোঝানোর চেষ্টা করেছিলেন, সঙ্গীকে না জানিয়ে কন্ডোম না পরে তিনি কোনও অপরাধ করেননি। আরও পড়ুন- আর্থিক সঙ্কটে ধুঁকছে দেশ, শ্রীলঙ্কায় দেহব্যবসায় নামতে বাধ্য হচ্ছেন মহিলারা

দেখুন টুইট

এই মামলা নিয়ে কানাডার শীর্ষ আদালতে ভোটাভুটিও হয়েছিল। মহিলার পক্ষে ভোটের ফল হয় ৫-৪। আদালত সাফ জানিয়ে দেয়, "যৌনতার সময় কন্ডোমের ব্যবহার কখনই অপ্রসাঙ্গিক হতে পারে না, বিশেষ করে তখন যখন যৌনতার আগে দুজনের মধ্যে কন্ডোমের ব্যবহার বাধ্যতামূলক বলে কথা হয়।