ইমরান খানের সরকারের আয়ু বেশিদিন নেই, পাকিস্তানে গণতন্ত্র ফেরাতে বিক্ষোভের ডাক বিলাওয়াল ভুট্টো জারদারির
বিলাওয়াল ভুট্টো জারদারি (Photo Credit: Getty Images)

করাচি, ২১ অক্টোবর: সেনার হাতের পুতুল ইমরান খান (Imran Khan) বকলমে পাক প্রধানমন্ত্রীকে একথাই বললেন পাকিস্তান পিপলস পার্টির প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি (Bilawal Bhutto-Zardari)। তিনি এদিন বলেন, ইমরান খানের সরকার পাঁচ বছরের সময়সীমাও পেরোতে পারবে না। যেহেতু এই পুতুল সরকারের বিরুদ্ধে ইতিমধ্যেই দেশের আমজনতা থেকে শুরু করে বিরোধী রাজনৈতিক দলগুলি পথে নেমে পড়েছে। সেই বিক্ষোভ যদি বিদ্রোহের মর্যাদা পায় তো পাক মসনদে ইমরান খানের শেষ দিন আসন্ন। রবিবার জিন্নাহ পোস্টগ্রাজুয়েট মেডিক্যাল সেন্টার পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথাই বললেন বেনজির ভু্ট্টো ও আসিফ আলি জারদারির পুত্র বিলাওয়াল।

এদিন বিলাওয়াল বলেন, ইমরান খানের সরকার এক নাগারে জনবিরোধী নীতি নিয়েই চলেছে। পাকিস্তানের ক্ষমতাসীন সরকার তেহরিক-ই-ইনসাফ দেশকে সঠিক পথে পরিচালিত করেত পারছে না। সেজন্যই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সরকার বিরোধী আওয়াজ ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে, তালে তালে সেই আওয়াজের সংখ্যাও বেড়ে চলেছে। বর্তমান সরকার নিজে থেকে চাপের পরিস্থিতি তৈরি করেছে। এমতা বস্থা কোনও সরকারই বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারে না। অন্ততপক্ষে এমনটা তিনি কখনও দেখেননি যে বিরুদ্ধ পরিস্থিতি হজম করে সিংহাসন আঁকড়ে রেখেছে পাকিস্তানের সরকার। তেহরিক-ই-ইনসাফের ক্ষেত্রেও আশাকরি তার ব্যাতিক্রম হবে না। প্রতকেই এই পুতুলের সরকারের উপর থেকে আশা হারিয়েছে। সবাই তিতিবিরক্ত, মুক্তি চাইছে। আরও পড়ুন-১৫ মিনিটের বেশি আর থাকা যাবে না টয়লেটে! স্মার্ট পাবলিক টয়লেট বসাচ্ছে চিনা সরকার

দেশে সঠিক গণতন্ত্র ফেরাতে গত শুক্রবার রাতে একটি জনসভার ঘোষণা করেছেন পিপিপি প্রধান। দেশজুড়ে সরকার বিরোধী বিক্ষোভ হবে। মূলত পাকিস্তানের গণতন্ত্রকে ফেরাতেই এই উদ্যোগ তিনি নিয়েছেন, এমনটাই দাবি বিলাওয়াল ভুট্টোর। এই উপলক্ষে আগামী ২৩ অক্টোবর অর্থাৎ বুধবার প্রথম সরকারি বিরোধী সমাবেশ হতে চলেছে থর এলাকায়। তারপর ২৬ অক্টোবর অধিকৃত কাশ্মীরে হবে সমাবেশ। পরের বিক্ষোভ সমাবেশ হতে চলেছে পাঞ্জাবে নভেম্বরের এক তারিখে।