'Global Goalkeeper Award': স্বচ্ছ ভারত অভিযান-এর জন্য 'গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড' দেওয়া হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে
বিল গেটসের হাত থেকে পুরস্কার নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo Credits: ANI)

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর: বিশ্বমঞ্চে দেশের স্বচ্ছতার মিশনকে স্বীকৃতি। স্বচ্ছ ভারত অভিযান সহ দেশকে স্বচ্ছতা ও স্যানিটেশনের দিকে নিয়ে যাওয়ার প্রশংসনীয় উদ্যোগের জন্য মার্কিন মুলুকে বড় স্বীকৃতি পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। বুধবার বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গ্লোবাল গোলকিপার পুরস্কার তুলে দেওয়া হল।

বিশ্বখ্যাত উদ্যোগপতি বিল গেটসের হাত থেকে পুরস্কার হাতে নেওয়ার প্রধানমন্ত্রী মোদি বললেন, এই স্বীকৃতিটা আমার নয়, সব ভারতীয়র। কোটি কোটি ভারতীয় স্বচ্ছ ভারতের স্বপ্নকে সত্যি করতে অবদান রেখেছে।''পাশাপাশি প্রধানমন্ত্রী জানান মহাত্মা গান্ধীর ১৫০তম জন্ম বার্ষিকীতে এই পুরস্কার গ্রহণ করাটা বেশ তাৎপর্যের। স্বচ্ছ ভারত মিশন নিয়ে মোদি বলেন, যখন ১৩০ কোটি মানুষ কোনও মিশনের জন্য অঙ্গীকার করে তখন যে কোনও চ্যালেঞ্জ জেতা যায়।

বিল গেটস ফাউন্ডেশনের এই গোলকিপার অ্যাওয়ার্ডকে খুব গুরত্ব দেওয়া হয়। গোটা বিশ্বে জনহিতকর-সামাজিক উন্নয়োনের কাজ বা প্রকল্প পরিকল্পনা-রূপায়ণের স্বীকৃতি হিসাবে দেওয়া হয় এই পুরস্কার।

২০১৪ সালে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হওয়ার পরই ১৫ অগাস্ট নরেন্দ্র মোদি গোটা দেশে 'স্বচ্ছ ভারত অভিযান'-এর ঘোষণা করেছিলেন। ২০১৪ সালের ২ অক্টোবর নয়া দিল্লির রাজঘাটে স্বচ্ছতার অভিযানের এই জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছিলেন মোদি।