Electricity Shortage In Pakistan: চাহিদার তুলনায় কম উৎপাদন, প্রতিদিন ৮ থেকে ১৫ ঘন্টা বিদ্যুৎহীন থাকছেন পাকিস্তানিরা

ইসলামাবাদ, ২৪ এপ্রিল: প্রচণ্ড গরমের মধ্যে যখন হাঁসফাঁস অবস্থা, তখন পাকিস্তানের (Pakistan) নাগরিকরা প্রতিদিন ৮ থেকে ১৫ ঘন্টা বিদ্যুৎ (Electricity) ছাড়া কাটাচ্ছেন। করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি, কোয়েটা, পেশোয়ার, মুলতান, বাদিন, সোয়াত এবং দেশের অন্যান্য শহরগুলিক প্রতিদিন কয়েকঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। দীর্ঘ সময় ধরে লোডশেডিং জনসাধারণের দুর্ভোগ বাড়িয়ে চলেছে। যার প্রভাব পড়ছে দৈনন্দিন কাজকর্মে। বিশেষ করে রোজার মাসে সেহরি ও ইফতারের সময় সমস্যায় পড়ছেন নাগরিকরা।

জানা গিয়েছে, করাচির বেশ কয়েকটি এলাকায় ১৫ ঘন্টা পর্যন্ত লোডশেডিং হয়েছে। শহরের লোডশেডিং-মুক্ত এলাকাতেও বিদ্যুৎ বিভ্রাট দেখা গেছে, বিভিন্ন এলাকায় লোডশেডিংয়ের সময়কাল ৮ থেকে বাড়িয়ে ১৫ ঘণ্টা করা হয়েছে। এদিকে, পঞ্জাব প্রদেশের শহরাঞ্চলে ৮ থেকে ৯ ঘণ্টা লোডশেডিং হয়েছে, যেখানে গ্রামীণ এলাকায় হয়েছে ১০ থেকে ১২ ঘণ্টা। আরও পড়ুন: Nigerian Oil Refinery Explosion: নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু

বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, দেশে ১৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে এবং চাহিদা বেড়ে হয়েছে ১৯ হাজার মেগাওয়াট। বিকেল ও সন্ধ্যার সময় চাহিদা বেড়ে হচ্ছে ২১ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ বিভাগের এক মুখপাত্র বলেন, ন্যাশনাল গ্রিড থেকে ৩০০ মেগাওয়াট ঘাটতির কারণে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়েছে।