Pakistani Passport: পাকিস্তানি পাসপোর্ট থাকলে ভিসা ছাড়া মাত্র ৩২টি দেশে প্রবেশের অনুমতি মিলবে, জাপানের পাসপোর্টে ঘুরতে পারেন ১৯৯টি দেশ
Pakistan Passport (Pic Credit: Pixabay )

ইসলামাবাদ, ২০ জুলাই: বিশ্বের চতুর্থ নিকৃষ্টতম আসন আঁকড়ে বসে আছ পাকিস্তানি পাসপোর্ট (Pakistani Passport)। বছর ঘুরলেও অবস্থান বদলের কোনও সাড়াশব্দ নেই।  হেনলি পাসপোর্ট সূচক ২০২২-এ এই ছবিই ধরা পড়ল। হেনলি পাসপোর্ট ইনডেক্স হল বিশ্বের ১৯৯টি পাসপোর্টের একটি ব়্যাঙ্কিং। পাসপোর্টধারীরা পুরনো ভিসা চাড়াই এই ইনডেক্সের সাহায্যে গন্তব্যের সংখ্যা জানতে পারেন।

আন্তার্জাতিক বিমান পরিবহ সংস্থার দেওয়া তথ্যের উপরে ভিত্তি করেই এই ব়্যাঙ্কিং করা হয়ে থাকে। বিশ্বের যাবতীয় ভ্রমণ সংক্রান্ত তথ্য তৈরি রাখাই এই ব়্যাঙ্কিঙের কাজ। এবং এই বিরাট কর্মযজ্ঞের সমাধা হয়েছে হেনলি অ্যান্ড পার্টনার্স রিসার্চ ডিপার্টেমেন্টের গবেষণায়।

পাকিস্তানি সংবাদ সংস্থা ডন জানিয়েছে, হেনলির সাম্প্রতিকতম ব়্যাঙ্কিং সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আসতেই দেখা গেছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া, ইরাক ও আফগানিস্তানের উপরে রয়েছে পাকিস্তান। যাকে নিম্নস্থান বললে অত্যুক্তি হবে না। আরও পড়ুন-Chiranjeevi’s Fans Attack CPI Narayana: অভিনেতা চিরঞ্জিবীকে আক্রমণ করে বিপাকে, ক্ষমা চাইলেন সিপিআই নারায়ণা

অন্যদিকে শীর্ষস্থান রয়েছে জাপানের দখলে। এই দেশের পাসপোর্টধারীরা  ভিসা ছাড়া বিশ্বের ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারেন। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়া  ১৯২টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপরেই রয়েছে জার্মানি ও স্পেন। এই দুই দেশের বাসিন্দারা  ভিসা ছাড়াই ১৯০টি দেশে ভ্রমণ করতে পারেন। শীর্ষস্থানে থাকা বাকি দেশগুলি বেশিরভাগই ইউরোপ মহাদেশের ও আমেরিকার।

অন্যদিকে আফগান পাসপোর্টধারী ভিসা ছাড়া বিশ্বের মাত্র ২৭টি দেশে যেতে পারবেন। ইরাকি নাগরিকরা ভিসা চাড়া ২৯টি দেশে যেতে পারবেন। আর সিরিয়ার বাসিন্দাদের ক্ষেত্রে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩০।

এশিয়া মহাদেশের মধ্যে ভারত ও মরিশাস বাসিন্দারা ভিসা ছাড়া বিশ্বের ৮৭টি দেশে ভ্রমণ করতে পারবেন। অন্যদিকে তাজিকিস্তানের বাসিন্দারা ৬৭টি দেশে ভিসাহীন যেতে পারবেন। চিনের সহ্গে বলিভিয়ার সখ্যতা থাকায় ৬৯টি জায়গায় যাওয়ার ছাড়পত্র রয়েছে। ১০৪ নম্বর ব়্যাঙ্কিঙে রয়েছে বাংলাদেশ। এই দেসের বাসিন্দারা ভিসা ছাড়া ৪১টি দেশ প্রবেশ করতে পারেন।  ব়্য়াঙ্কিঙের বিচারে পাকিস্তানের তেকে পাঁচ ধাপ উপরে রয়েছে বাংলাদেশ।