Pakistan: মুম্বই হামলার মাস্টারমাইন্ড সাজিদ মীরকে কি গ্রেফতার করেছে পাকিস্তান?
Sajid Mir (Photo: ANI)

ইসলামাবাদ, ২৫ জুন: ২০০৮ সালের মুম্বই হামলার (Mumbai Terrorist Attacks) মাস্টারমাইন্ড লস্কর-ই-তইবার (Lashkar-e-Taiba) সাজিদ মীরকে (Sajid Mir) এক দশকেরও বেশি সময় পর গ্রেফতার করেছে পাকিস্তান (Pakistan)। মীরের গ্রেফতারের খবর অনলাইনে ছড়িয়েছে, তবে এর সত্যতা যাচাই করা হয়নি। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (Financial Action Task Force) আন্তর্জাতিক সন্ত্রাস-অর্থায়নের নজরদারি তালিকা থেকে নিজেকে সরিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। তাই মীরের গ্রেফতারি একটা নাটকও হতে পারে। বর্তমানে পাকিস্তান ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের 'ধূসর তালিকায়' রয়েছে।

লস্কর-ই-তইবা একটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন। পাকিস্তান বছরের পর বছর ধরে মীরের উপস্থিতি অস্বীকার করে আসছে এবং এমনকি একবার এও দাবি করেছে যে সে মারা গিয়েছে। সাজিদ মীর এফবিআই (FBI)-র মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদীদের তালিকায় রয়েছে, তার মাথার দাম ৫ মিলিয়ন মার্কিন ডলার। আরও পড়ুন: Iran: গাড়ির মধ্যে মেয়েকে রেখে অনুষ্ঠানে বাবা-মা, অত্যধিক গরমে মৃত্যু শিশুর

বহু বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত উভয়েই মীরকে খুঁজছে। পাকিস্তানের প্রাক্তন অর্থমন্ত্রী হাম্মাদ আজহার বলেছেন যে পাকিস্তান মীর এবং অন্যান্য মনোনীত সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, যা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেএফএটিএফ (FATF)। নাম প্রকাশ না করার শর্তে একজন এফবিআই কর্মকর্তা বলেছেন যে মীর পাকিস্তানে রয়েছে। সে জেলে রয়েছে।