Omicron: ওমিক্রন 'বিপ্পজনক' ভাইরাস, সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান
Omicron (Photo Credit: File Photo)

জেনেভা, ১৩ জানুয়ারি:  ওমিক্রন (Omicron) নিয়ে ফের সতর্কতা জারি করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস গেব্রিয়েসাস (Tedros Adhanom Ghebreyesus)। টেডরস জানান, ওমিক্রন সেই সমস্ত মানুষের জন্য অত্যন্ত  বিপ্পজনক একটি ভাইরাস, যাঁরা টিকা নেননি। তিনি আরও বলেন, ওমিক্রনের মারণ ক্ষমতা ডেল্টার চেয়ে কম বলে মনে করা হচ্ছে কিন্তু যাঁরা এখনও পর্যন্ত করোনার টিকা নেননি, তাঁদের জন্য এই ভাইরাস অত্যন্ত বিপদজ্জনক। বর্তমানে প্রায় গোটা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন। ডেল্টার পরিবর্তে এই ভাইরাস সংক্রমিত করছে বিশ্বের (World) বহু মানুষকে।

করোনা (Coronavirus) থেকে বাঁচতে বিশ্বের প্রতিটি দেশের মানুষকে টিকা নিতে হবে। আফ্রিকার (Africa) এমন অনেক মানুষ রয়েছেন, যাঁরা টিকার (Corona Vaccine) একটিমাত্র ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ না নিলে, এই করোনা থেকে রেহাই পাওয়া কষ্টকর বলে মন্তব্য করেন টেডরস। টিকার পরপর দুটি ডোজ না নিলে এই মহামারী থেকে মুক্তি পাওয়া কঠিন বলেও মন্তব্য করেন বিস্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

আরও পড়ুন:  Omicron: করোনা রুখতে ওষুধের যথেচ্ছ ব্যবহার নয়, মাস্ক পরুন, টিকা নিন, আর্জি কেন্দ্রের

দক্ষিণ আফ্রিকায় প্রথম ধরা পড়ে ওমিক্রন। এরপর দক্ষিণ আফ্রিকা থেকে হংকং, সিঙ্গাপুর, ভারত (India), ইউরোপ, আমেরিকা সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশে হু হু করে ছড়িয়ে পড়ে করোনার এই নয়া প্রজাতি। ভারতের প্রায় সবকটি রাজ্যে বিশেষ করে মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, কর্ণাটকে হু হু করে সংক্রমণ ঘটাতে শুরু করেছে ওমিক্রন।