Neuralink Successful Brain Implant : প্রথম মানব দেহে নিউরালিংক এর সফল ব্রেন ইমপ্লান্ট, ঘোষণা করলেন এলন মাস্ক
Elon Musk (Photo Credit: Twitter)

মানব দেহে প্রথম বার সফল ব্রেন ইমপ্ল্যান্ট করল ইলন মাস্কের স্টার্টআপ নিউরালিংক কর্পোরেশন। সফল এই পরীক্ষা কোম্পানির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা একদিন মানুষকে তাদের মন দিয়েই কম্পিউটারকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। এক্স-এর একটি পোস্টে (পূর্বে টুইটারে) মাস্ক বলেছিলেন যে রোগী ভাল হয়ে উঠছে এবং পদ্ধতির প্রাথমিক ফলাফলগুলি আশাব্যঞ্জক ছিল।

নিউরালিংকের ব্রেন ইমপ্লান্টের লক্ষ্য হল আঘাতজনিত আঘাতে আক্রান্ত ব্যক্তিদের শুধুমাত্র তাদের চিন্তাভাবনা ব্যবহার করে কম্পিউটার পরিচালনা করতে সহায়তা করা। মে মাসে জানা গিয়েছিল মানব দেহে পরীক্ষা চালানোর জন্য মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে অনুমোদন পেয়েছে এলন মাস্কের এই সংস্থা। এবং গত বছরের শেষের দিকে নিউরালিংক বলেছিল যে তারা ট্রায়ালের জন্য সার্ভিকাল স্পাইনাল কর্ড ইনজুরি বা অ্যামায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস (ALS) এর কারণে কোয়াড্রিপ্লেজিয়া রোগীদের নিয়োগ করছে।

এক্স-প্ল্যাটফর্মে মাস্ক লিখেছেন যে নিউরালিংকের প্রথম পণ্যটিকে টেলিপ্যাথি বলা হবে। যেটি শুধুমাত্র চিন্তাশক্তি দ্বারা  ফোন বা কম্পিউটারের নিয়ন্ত্রণ সক্ষম করবে, এবং তাদের মাধ্যমে প্রায় যেকোনো ডিভাইসকে ব্যবহার করা যাবে। মাস্ক আরও বলেন যে পণ্যটির প্রাথমিক ব্যবহারকারীরা হবেন যারা দুর্ঘটনায় বা জন্ম থেকে তাদের অঙ্গ ব্যবহার করা হারিয়েছেন। এক্ষেত্রে স্টিফেন হকিং এর উদাহরণ টেনে নিয়ে এসেছেন মাস্ক। তিনি হকিং এর থেকেও দ্রুত হতে চেয়েছেন এবং এটাই তাঁর লক্ষ্য।

মাস্ক বলেন যে নিউরন স্পাইক সনাক্তকরণের জন্য নিউরালিংক ভাল ফলাফল করেছে।উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের অনুবাদক নিউরোইঞ্জিনিয়ারিংয়ের উইসকনসিন ইনস্টিটিউটের সহ-পরিচালক কিপ লুডভিগ বলেন  এর অর্থ ব্রেন ইমপ্ল্যান্ট করা কোম্পানি রোগীর মস্তিষ্ক থেকে রেকর্ডিং পাচ্ছে, । এখন, নিউরালিংককে দেখাতে হবে যে এটি এই ধরনের কাজের সঙ্গে যুক্ত অন্য বড় নেতৃস্থানীয় কোম্পানি যেমন ব্ল্যাকরক নিউরোটেক এবং সিনক্রোনগুলির চেয়ে অনেক বেশি কাজ করতে পারে তারা।

প্যারালাইসিস এবং অন্ধত্বের মতো অবস্থার চিকিৎসা করতে এবং প্রতিবন্ধীদের কম্পিউটার এবং মোবাইল প্রযুক্তি ব্যবহার করতে সাহায্য করবে নিউরালিঙ্ক এর এই মাইক্রোচিপ। এর মাধ্যমে এই সব রোগে আক্রান্ত মানুষের জীবন আর পাঁচজন মানুষের মতোই স্বাভাবিক পথে ফিরে আসতে পারে। চিপগুলি ইতিমধ্য়েই বানরের দেহ পরীক্ষা করা হয়েছে।ইতিমধ্যে প্রাণীদের উপর ব্যাপক পরীক্ষা চালিয়েছে। এই পরীক্ষায়, বানররা একা তাদের মস্তিষ্ক ব্যবহার করে কম্পিউটার গেম খেলতে সক্ষম হয়েছে।

মস্তিষ্কের পাঠানো সংকেতগুলিকে ডিকোড করে যাতে ব্লুটুথের মাধ্যমে ডিভাইসগুলিতে সেই তথ্য পাঠিয়ে দেওয়া যায়, সেই ভাবেই নকশা করা হয়েছে মাইক্রোচিপগুলি।

বেশ কয়েক বছর ধরে ইলন মাস্ক বলে এসেছেন যে যন্ত্রের সাথে একজন মানুষকে ইমপ্লান্ট করা ভবিষ্যতের একটি বড় সম্ভাবনা ছিল।২০১৯ সালের  জুলাই মাসে বছরের শেষ নাগাদ মানুষের মাথায় অস্ত্রোপচারের ভবিষ্যদ্বাণী করেছিলেন তিনি। কিন্তু তারমধ্যে, সিঙ্ক্রোনের (Synchron Inc) মতো অন্যান্য কোম্পানিগুলি তাদের নিজস্ব ডিভাইসগুলি মানুষের মস্তিষ্কে ইমপ্লান্ট করার জন্য অনেকটা এগিয়ে গেছিল। নিউরালিংক এর যে পরিকল্পনা ছিল তা অনেকটা পিছিয়ে ছিল তবে সোমবারের খবর সম্ভবত সেই সমালোচনাকে ভোঁতা করে দেবে।

 

তবে বিজ্ঞানের এই অগ্রগতি সত্ত্বেও এই  বাণিজ্যিক মস্তিষ্ক ইমপ্লান্ট এখনো সর্বজনীন নয়।  স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি অধ্যাপক নিউরালিংক উপদেষ্টা জেইমি হেন্ডারসন এই খবর পাওয়ার আগেই গত সপ্তাহে অনুষ্ঠিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন, "আমি মনে করি এই ব্রেন ইমপ্ল্যান্ট পদ্ধতিতে বিপদ আছে।" হেন্ডারসন আরও বলেন যে তিনি প্রযুক্তি সম্পর্কে উত্তেজিত, কিন্তু সর্বসম্মতিক্রমে অনুমোদিত ডিভাইস এখনও অনেক বছর দূরে্র কথা।