MPox.jpg (Photo Credit: Pixabay)

দিল্লি, ২০ অগাস্ট: ক্রমশ আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স (Monkey Pox)। বিশ্ব জুড়ে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে (WHO)। হু-এর তরফে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারির পর এবার সতর্ক ভারতও (India)। পাকিস্তান (Pakistan), বাংলাদেশের (Bangladesh)) সীমান্তে কড়া সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে বিদেশ থেকে আগত যাত্রীদের উপর নজর রাখতে সীমান্ত-সহ বিমানবন্দরগুলিতেও জারি করা হয়েছে সতর্কতা। গোটা বিশ্ব জুড়ে মাঙ্কিপক্স ছড়াচ্ছে। ফলে ভারতেও আগেভাগে সতর্ক করা হচ্ছে হাসপাতালগুলিকে। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতাল, সফদরজঙ্গ এবং লেডি হার্ডিং হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে আগেভাগেই।

দেশের সব রাজ্যের হাসপাতালগুলি যাতে চিকিৎসায় তৈরি থাকে, সে বিষয়েও জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। মাঙ্কিপক্সের মোকাবিলায় কী ধরনের ধরনের পদক্ষেপ করা হবে, সে বিষয়ে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের বৈঠকও সম্পন্ন হয়েছে।

এই মুহূর্তে দেশে কোনও মাঙ্কিপক্সে আক্রান্তের খবর নেই। ফলে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেললেও, ভবিষ্যতে দেশে কোনও সংক্রমণ হলে, তার প্রতিরোধ কীভাবে হবে, সে বিষয়েও একাধিক বৈঠক হয়েছে বলে খবর।

আফ্রিকার একাধিক এলাকায় মাঙ্কিপক্সের সংক্রমণ হয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ইতিমধ্যেই সতর্ক থাকার আবেদন জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ৯৯,১৭৬ জন। যার মধ্যে ২০৮ জনের মৃত্যু হয়েছে। ২০২২ সাল থেকে ১১৬টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা গিয়েছে বলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যানে উঠে আসে।