Maharaja Ranjit Singh: বিশ্ব ইতিহাসের সর্বকালের শ্রেষ্ঠ নেতা নির্বাচিত হলেন শিখ শাসক মহারাজা রণজিত্‍ সিং
মহারাজা রণজিত্‍ সিং (Photo: Wikimedia Commons)

লন্ডন, ৬ মার্চ: উনিশ শতকের শিখ শাসক মহারাজা রণজিত্‍ সিং(Maharaja Ranjit Singh) বিশ্ব ইতিহাসের সর্বকালের শ্রেষ্ঠ নেতা (Greatest Leader of All Time) হিসেবে নির্বাচিত হলেন। 'বিবিসি ওয়ার্ল্ড হিস্ট্রি ম্যাগাজিন’ (BBC World Histories Magazine) পরিচালিত এই পোলে তিনি এই সম্মান পেয়েছেন। 'লায়ন অফ পঞ্জাব' নামে পরিচিত ছিলেন রণজিত্‍ সিং। শিখ খালসা সেনাবাহিনীর আধুনিকীকরণ করেছিলেন তিনি। ১৮৩৯ সালে তাঁর মৃত্যু হয়। এই তালিকায় তিনি পেছনে ফেলেছেন আব্রাহাম লিংকন, উইনস্টন চার্চিল, এলিজাবেথ ১ এবং জোয়ান অফ আর্কের মতো ইতিহাসে প্রসৃদ্ধ ব্যক্তিত্বদের। সমীক্ষায় ৫০ হাজারেরও বেশি পাঠক ভোট দিয়েছেন। ৩৮ শতাংশেরও বেশি ভোটে রণজিৎ সিংহ নতুন সহনশীল সাম্রাজ্য তৈরির জন্য প্রশংসিত হয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন আফ্রিকান স্বাধীনতা যোদ্ধা আমিলকার ক্যাব্রাল। তিনি ২৫ শতাংশ ভোট পেয়েছেন। ক্যাব্রাল পর্তুগিজ দখল থেকে মুক্ত করতে এক মিলিয়নেরও বেশি গুয়েনাবাসীকে একত্রিত করেছিলেন এবং ফলস্বরূপ আরও অনেক আফ্রিকান দেশকে স্বাধীনতার লড়াই করার জন্য উঠে দাঁড়ানোর জন্য অনুপ্রাণিত করেছিলেন।

ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তাঁর তাৎক্ষণিক সিদ্ধান্ত এবং তীক্ষ্ণ রাজনৈতিক কৌশলের জন্য ৭ শতাংশ ভোট পেয়ে তিন নম্বরে আছেন। তালিকার আরও নীচে অ্যামেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন রয়েছেন চারে এবং রানি এলিজাবেথ ১ রয়েছেন পাঁচে। ম্যাথিউ লকউড, রানা মিটার, মার্গারেট ম্যাকমিলান এবং গুস ক্যাসেলি-হেইফোর্ডসহ বিশ্বব্যাপী ঐতিহাসিকদের কাছ থেকে এই মনোনয়ন চেয়ে পাঠানা হয়। যাঁরা 'সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা' বাছাই করেছেন। যিনি নিজের ক্ষমতা প্রয়োগ করেছেন এবং মানবতার ওপর ইতিবাচক প্রভাব ফেলেছিলেন। আরও পড়ুন: Coronavirus Outbreak: করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় নবান্নে জরুরি বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ইতিহাসের শ্রেষ্ঠ বিশ্বনেতাদের তালিকায় প্রথম কুড়ির মধ্যে আছেন মুঘল সম্রাট আকবর, ফরাসি বিপ্লবের নেত্রী জোয়ান অফ আর্ক এবং রুশ রানি ক্যাথরিন দা গ্রেট। এঁদের তুলনায় রণজিত্‍ সিং সেরার শিরোপা পেয়েছেন। এমনটাই মনে করছেন বিবিসি ওয়ার্ল্ড হিস্টোরি ম্যাগাজিনের সম্পাদক ম্যাট এলটন। তিনি বলেন, "যদিও এই তালিকার অন্য নামগুলির মতো অতি পরিচিত না হলেও আমাদের পোলে রণজিৎ সিংয়ের অপ্রতিরোধ্য সাফল্য বোঝায় যে তার নেতৃত্বের গুণাবলী একবিংশ শতাব্দীতে বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। তিনি আরও বলেন, "বিশ্বব্যাপী রাজনৈতিক উত্তেজনার সময় রণজিৎ সিংহের শাসনকে সহনশীলতা, স্বাধীনতা এবং সহযোগিতার আদর্শের প্রতিনিধিত্ব করে বলে ব্যাখ্যা করা হয়।"