Italy: আজব কাণ্ড, একই সময়ে মাঙ্কিপক্স, কোভিড ও এইচআইভি-তে আক্রান্ত এক ব্যক্তি
Monkeypox (Photo Credit: File Photo)

রোম, ২৪ অগাস্ট: একই সময়ে মাঙ্কিপক্স (Monkeypox), কোভিড (COVID-19) এবং এইচআইভি (HIV)-তে আক্রান্ত হলেন এক ব্যক্তি। ইতালির (Italy) গবেষকরা এই ব্যক্তির শরীরে তিনটি রোগের সংক্রমণ শনাক্ত করেছেন। জানা গিয়েছে, ৩৬ বছরের ওই ব্যক্তি স্পেনে (Spain) গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পর তাঁর জ্বর, গলা ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা এবং গায়ে ব্যথা শুরু হয়। সেই সময় তিনি এক পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন মিলন করেছিলেন। জার্নাল অফ ইনফেকশনে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে উপসর্গ দেখা যাওয়ার তিনদিনের মধ্যেই ওই ব্যক্তির কোভিড সংক্রমণ ধরা পড়ে। এর আগে জানুয়ারিতেও তিনি কোভিডে আক্রান্ত হন।

কোভিড সংক্রমণ ধরা পড়ার পর তাঁর বাঁ হাতে একটি ফুসকুড়ি দেখা দেয় এবং পরবর্তী কয়েক দিনের মধ্যে তাঁর সারা শরীরে ফোসকা ছড়িয়ে পড়ে। যার কারণে তাঁকে সিসিলির পূর্ব উপকূলের শহর কাতানিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে পরীক্ষার পর তাঁর মাঙ্কিপক্স, কোভিড এবং এইচআইভি পজিটিভ আসে। মাঙ্কিপক্স ও কোভিড থেকে সেরে ওঠার পর ওই ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। আরও পড়ুন: Bangladeshi Fishermen: ৩২ বাংলাদেশি মৎস্যজীবীকে উদ্ধার করে দেশে ফেরাল ভারত

কাতানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাঁদের গবেষণায় বলেছেন, "মাঙ্কিপক্স ও কোভিড সংক্রমণ একই সঙ্গে হতে পারে। এই ব্যক্তি তারই উদাহরণ। সঠিক রোগ নির্ণয় করার জন্য অ্যামনেস্টিক সংগ্রহ এবং যৌন অভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবসময় সতর্কতা অবলম্বন করা উচিত।"

গবেষকরা যোগ করেছেন, "একই সময়ে মাঙ্কিপক্স, কোভিড এবং এইচআইভি-র সংক্রমণের এটা এখনও পর্যন্ত একমাত্র রিপোর্ট করা ঘটনা, তাই এখনও যথেষ্ট প্রমাণ নেই যে এই সংমিশ্রণটি রোগীর অবস্থা খারাপ করে তুলতে পারে কি না।"