Travel Ban: ডেল্টায় ভারতের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়িয়ে পুরো জুন মাস করল ফিলিপিন্স

ম্যানিলা, ১৫ জুন: ভারত সহ বেশ কিছু দেশের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়াল ফিলিপিন্স (Philippines)। ভারত (India), পাকিস্তান (Pakistan), নেপাল (Nepal), শ্রীলঙ্কা (Srilanka), ইউএই (UAE), ওমান (Oman) সহ কিছু দেশের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়িয়ে ৩০ জুন অবধি করল ফিলিপিন্স। মূলত ডেল্টা ভ্যারিয়েন্টের আশঙ্কাতেই সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত নিল ফিলিপিন্স। গত ২৯ এপ্রিল থেকে ভারতের ওপর বিমান চলাচল সহ যাবতীয় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিলিপিন্স। এরপর ৭মে থেকে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালের ওপরেও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে ফিলিপিন্স।

করোনার দ্বিতীয় ঢেউ খুব খারাপভাবে আছড়ে পড়ার পর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে ভারতের ওপর ভ্রমণ বা বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছিল। তবে করোনা সংক্রমণ কমার পর নেদারল্যান্ডস সহ কিছু দেশ ভারতের ওপর থেকে বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে আশঙ্কা বাড়ার পর আবার ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়টি উঠছে।

এদিকে, প্রথমবারের মত ভুলটা আর দ্বিতীয়বারে করল না ব্রিটেন। সংক্রমণের হার অনেকটা কমলেও লকডাউন এখনই না তুলে, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে আরও কিছুটা সময় নিল ব্রিটেন । জীবনে বাঁচাকে অর্থনীতির দিকে জোর দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন । আগামী ১৯ জুলাই পর্যন্ত ব্রিটেনে লকডাউনের মেয়াদ বাড়ানো হল।