ভুটানের জাতীয় স্মৃতিসৌধ চোর্তেন-র উপর উঠে দাঁড়িয়ে ছবি তোলা! আটক ভারতীয় পর্যটক
চোর্তেন-র উপর উঠে দাঁড়িয়ে তোলা ছবি (Photo: Twitter)

থিম্পু, ১৮ অক্টোবর: ভুটানের জাতীয় স্মৃতিসৌধ (National Memorial) চোর্তেন (Chorten)-র উপর উঠে দাঁড়ানোর জন্য এক ভারতীয় পর্যটককে আটক করেছে রয়্যাল ভুটান পুলিশ ( Royal Bhutan Police)। শুক্রবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে আনা হয়েছে। আটক ভারতীয় পর্যটকের নাম অভিজিৎ রতন হাজারে (Abhijit Ratan Hajare)। তিনি মহারাষ্ট্রের বাসিন্দা। চোর্তেন হল বৌদ্ধধর্মের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্মৃতিস্তম্ভ (religious monument)। যা ভুটানের জাতীয় স্মৃতিসৌধ। জানা যাচ্ছে, অভিজিৎ রতন হাজারে মহারাষ্ট্রের বাসিন্দা। তিনি একটি বাইক ট্রিপে অংশ নিয়েছিলেন। এই দলের নেতা হলেন একজন ভুটানি। মোট ১৫ জন বাইক আরোহী এই ট্রিপে অংশ নেন।

দোচুলায় বিশ্রামের জন্য কনভয়ের সদস্যরা তাঁদের বাইক পার্কিংয়ের ব্যবস্থা করার চেষ্টা চালাচ্ছিলেন। তখনই এই ঘটনা ঘটে। গোটা ঘটনা সম্পর্ক অবগত ছিলেন না দলের নেতা। অভিজিৎ রতন হাজারের পাসপোর্ট গতকাল রয়্যাল ভুটান পুলিশ আটক করেছে। এবং তদন্তও শুরু করা হয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত হোটেলে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে অভিজিৎকে। আরও পড়ুন: ভয়াবহ অগ্নিকাণ্ডে ছারখার পাকিস্তানের পাঞ্জা সাহিব গুরুদ্বার; তদন্তের দাবি জানিয়েছেন শিরোমণি আকালি দলের বিধায়ক মনজিন্দর সিং

আরও জানা যাচ্ছে যে এক ভুটানি কাঠমিস্ত্রির সাহায্যে অভিজিৎ সিঁড়ি দিয়ে চোর্তনে ওঠেন ও ছবি তোলেন। জানা যাচ্ছে, চোর্তনের মেরামতির কাজ করছিলেন অভিজিৎকে সাহায্য করেন ওই কাঠমিস্ত্রি। তিনি ছবি তোলেন। রয়্যাল ভুটান পুলিশ বর্তমানে তাঁর খোঁজ চালাচ্ছে।