Monkeypox: আফ্রিকায় মাঙ্কিপক্সের ভয়াবহতা, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানিতেও ধরা পড়ল সংক্রমণ
Monkeypox (Photo Credit: File Photo)

আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox)। কানাডা (Canada), সুইডেন, অস্ট্রেলিয়ার পর এবার মাঙ্কিপক্সে সংক্রমণের খবর মিলছে ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানি থেকে। শুক্রবার ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খবর মেলে। ফ্রান্সে বছর ২৯-এর একজনের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরে পড়েছে। বেলজিয়ামের দুই শহরে ২ জন  মাঙ্কিপক্সে আক্রান্ত। ইউরোপীয় দেশগুলির মধ্যে স্পেন, ইতালি, পর্তুগালেও মাঙ্কিপক্সে আক্রান্তের খবর মেলে। স্পেনে নতুন করে ১৪ জন মাঙ্কিপক্সে সংক্রমিত বলে খবর। ফলে স্পেনে (Spain) এই মুহূর্তে মাঙ্কিপক্সে ২১ জনের আক্রান্ত হওয়ার খবর মিলছে। যা নিয়ে ইউরোপীয় দেশগুলিরর মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে।

এদিকে আমেরিকার (US) তরফে জানানো হয়,  আফ্রিকায় জোরদার কামড় বসিয়েছে মাঙ্কিপক্স। এমনকী আফ্রিকায় কার্যত অতিমারীর রূপ নিতে শুরু করেছে এই রোগ। বর্তমানে আমেরিকার বেশ কয়েকটি জায়গায় ৬ জনের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর মিলছে। অএই ৬ জন সম্প্রতি নাইজেরিয়া এবং ব্রিটেন থেকে দেশে ফেরেন। নাইজেরিয়া এবং ব্রিটেন থেকে ফেরার পরই ওই ৬ জনের শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায় বলে মার্কিন স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়।

আরও পড়ুন:  Monkeypox: সমকামী, উভকামীদের মধ্যে দ্রুত ছড়াতে পারে মাঙ্কিপক্স, সতর্কতা ব্রিটেনের বিশেষজ্ঞদের

আমেরিকায় চলতি সপ্তাহে ম্যাসাচুটেসে প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে। জানা যায়, যে ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে, তিনি এপ্রিলের শেষে কানাডা থেকে ফেরেন। তবে গত বছর নাইজেরিয়া ফেরৎ টেক্সাস এবং মারিল্যান্ডের ২ বাসিন্দা মাঙ্কিপক্সে সংক্রমিত হন।