COVID-19: চিনের ল্যাব থেকে কবে ছড়ায় প্রথম করোনা ভাইরাস, নয়া গবেষণা প্রকাশ পেতেই বিশ্ব জুড়ে চাঞ্চল্য
প্রতীকি ছবি

লন্ডন, ২৫ জুন: চিনে (China) কবে ধরা পড়ে করোনা ভাইরাস? ২০১৯ সালের ডিসেম্বরে চিন থেকে করোনা ছড়িয়ে পড়ে বলে খবরে প্রকাশ পায়। ২০১৯ সালে চিন থেকে করোনা ছড়িয়েছে বলে যে খবর প্রকাশ পায়, তাকে সম্প্রতি নস্যাৎ করে দেয় একটি গবেষণা।

প্যাথোজেনস নামে একটি গবেষণাপত্রের রিপোর্ট প্রকাশ পায়, চিনে উহানের ল্যাব থেকে ২০১৯ সালের অক্টোবরে করোনা (COVID 19) ভাইরাস ছড়ায়। উহানের ল্যাব থেকে অক্টোবরের প্রথম দিকে কিংবা নভেম্বরের মাঝামাঝি সময়ে করোনা (Corona) ছড়িয়ে পড়ে বলে গবেষণায় প্রকাশ পায়। অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বরে উহানের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে বলে যে খবর প্রকাশ পায়, তার সত্যতা কতদূর, তা নিয়ে  ফের প্রশ্ন উঠতে শুরু করেছে। চিনের উহানের (Wuhan) ল্যাব থেকে কবে কীভাবে করোনা ছড়িয়েছে,তা এখনও স্পষ্ট নয়। যে বিষয়টি নিয়ে সমানে খোঁজখবর চালাচ্ছে বিশ্বের তাবড় দেশগুলি।  তার মাঝেই এবার প্রকাশ্যে এল, ২০১৯ সালের অক্টোবরে উহানের ল্যাব থেকে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন: Suvendu Adhikari: জাল ভ্যাকসিন চক্র, সাংসদ প্রতারিত হলে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়, প্রশ্ন শুভেন্দুর

এদিকে বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) দাপিয়ে বেড়াচ্ছে প্রায় গোটা দেশ জুড়ে। করোনা নয়া ভ্যারিয়েন্ট ডেল্টা এই দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ি বলে জানা যায়। যে ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্বের তাবড় দেশগুলির কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। করোনার ডেল্টা ভাইরাসের দাপট কিছুটা স্তীমিত হতে না হতেই এবার ল্যাম্বাড এবং ডেল্টা প্লাসের আগমন ঘটেছে। এই ডেল্টা প্লাসের জেরে ভারত সহ গোটা বিশ্বে করোনার তৃতীয় ঢেউ ফের উদয় হবে কি না, তা নিয়েও জল্পনা ছড়াতে শুরু করেছে।