Donald Trump: ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্টে সায় হাউস অব রিপ্রেজেন্টেটিভসের, জানালেন স্পিকার ন্যান্সি পোলেসি
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images/File)

ওয়াশিংটন, ৫ ডিসেম্বর: অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) ইমপিচ (Impeach)করতে ড্রাফট তৈরির পথে হাউস অব রিপ্রেজেন্টেটিভস। আজ একথা ঘোষণা করেন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের (United States House of Representatives) স্পিকার ন্যান্সি পেলোসি (Nancy Pelosi)। তিনি বলেন, রাজনৈতিক স্বার্থের জন্য ট্রাম্পের ক্ষমতার অপব্যবহার দেখে আমাদের পদক্ষেপ নেওয়া ছাড়া উপায় নেই।" তিনি বলেন, "দুঃখের বিষয়, তবে আমাদের প্রতিষ্ঠাতাদের প্রতি আনুগত্য এবং আমেরিকার প্রতি ভালোবাসা রেখে আত্মবিশ্বাস ও নম্রতার সঙ্গে আজ আমি আমাদের চেয়ারম্যানকে ইমপিচমেন্ট সংক্রান্ত ড্রাফট তৈরি করতে বলেছি।"

ন্যান্সি পোলেসি বলেন, "অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার অপব্যবহারে জড়িয়ে পড়েছেন। আমাদের জাতীয় সুরক্ষা ক্ষুন্ন করেছেন এবং আমাদের নির্বাচনের অখণ্ডতাকে ধ্বংসের মুখে ফেলেছেন।" তিনি আরও যোগ করেছেন, "প্রেসিডেন্ট তাঁর বিরুদ্ধে আমাদের পদক্ষেপ নেওয়া ছাড়া আর কোনও উপায় রাখেননি।" ন্যান্সি জানান, ইমপিচমেন্টের খসড়া তৈরিতে তিনিই অনুমোদন দিয়েছেন। পেলোসি বলেন, "প্রেসিডেন্টের পদক্ষেপ সংবিধানকে মারাত্মকভাবে লঙ্ঘন করেছে।" আরও পড়ুন:  Pearl Harbor Shooting: পার্ল হারবারে বন্দুকবাজের হামলা থেকে কপাল জোরে রক্ষা পেলেন ভারতীয় বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং

অ্যামেরিকার আইন মোতাবেক যদি হাউস তদন্ত-শেষে ট্রাম্পকে শেষ পর্যন্ত ইমপিচ করেও, সেটাই চূড়ান্ত নয়। তখন সেনেটে শুনানি শুরু হবে। সেখানে যদি দুই-তৃতীয়াংশ সদস্য বিরুদ্ধে ভোট দেন, তবে প্রেসিডেন্টকে অপসারণ করা যাবে। এর আগে প্রেসিডেন্টের ইমপিচমেন্ট বিষয়ক ভোটাভুটি তিন বার হয়েছে হাউসে। অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিন্টনের বিরুদ্ধেও ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু হয়েছিল। হাউসে তা পাশও হয়েছিল। সেনেটে দু’জনেই জিতে যান। রিচার্ড নিক্সনের ব্যাপারটা অন্য রকম। তিনি হাউস এবং সেনেট, দু’জায়গাতেই পরাজিত হবেন এবং অপসৃত হবেন বুঝে আগেভাগে পদত্যাগ করেছিলেন।