Afghanistan Earthquake: ভূমিকম্পের জেরে আফগানিস্তানে মৃতের সংখ্যা ছাড়াল ১১০০
Afghanistan Earthquake (Photo: Twitter)

কাবুল, ২৪ জুন: আফগানিস্তানের পাকতিকা প্রদেশে (Paktika Province) ভূমিকম্পের (Afghanistan Earthquake) জেরে মৃতের সংখ্যা ১১০০ ছাড়িয়েছে। একথা জানিয়েছে আফগানিস্তানের তালিবান নেতৃত্বাধীন সরকার। ভূমিকম্পে আহতের সংখ্যা দাঁডিয়েছে ১৬০০। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রক বলেছে যে আহতদের মধ্যে ১০০০ জনেরও বেশি অবস্থা গুরুতর এবং আহতের সংখ্যা দিন দিন বাড়ছে। কারণ কিছু লোক এখনও ধ্বংসাবশেষের নিচে চাপা পড়েছে। তাই সেক্ষেত্রে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় কর্মকর্তারা এবং পাকতিকার বাসিন্দারা বলেছেন যে ভূমিকম্পে এক হাজারেরও বেশি বাড়ি ধ্বংস হয়েছে। বুধবারের ভোরে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে। ভূমিকম্পের কেন্দ্র ছিল খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে এবং কম্পন অনুভূত হয়েছে পাকিস্তান ও ভারতেও। আরও পড়ুন: Sri Lanka Economic Crisis: পাঁচদিন ধরে লাইন, পেট্রল পাম্পেই মৃত্যু শ্রীলঙ্কার ট্রাক চালকের

ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দারা জানিয়েছেন যে তাঁদের কাছে খাওয়ার কিছু নেই, আশ্রয় নেই। এক বাসিন্দা বলেন, "মানুষের তাঁবু নেই, খাবার নেই, লোকেরা বাইরে বাস করছে, আমাদের সবকিছু দরকার।" তিনি মানবিক সংস্থা এবং তালিবান সরকারের কাছে অবিলম্বে সহায়তা দেওয়ার জন্য আবেদন করেছেন। ইতিমধ্যেই আফগান সরকার ত্রাণ সরবরাহ শুরু করেছে। ত্রাণের জন্য তালিবান সরকার অন্য দেশের সাহায্যও চেয়েছে। ভারত ইতিমধ্যেই কিছু ত্রাণ পাঠিয়েছে। তার মধ্যে রয়েছে ত্রিপল ও শুকনো খাবার।

আফগানিস্তান এমনিতেই ভূমিকম্প প্রবণ। কারণ এটি একটি টেকটোনিকভাবে সক্রিয় অঞ্চলে অবস্থিত। গত এক দশকে দেশটিতে ভূমিকম্পে ৭০০০-র বেশি মানুষ নিহত হয়েছেন। ভূমিকম্পে বছরে গড়ে ৫৬০ জন মারা যায় আফগানিস্তানে। গত জানুয়ারিতে দেশটির পশ্চিমাঞ্চলে পরপর ভূমিকম্পে ২০ জনেরও বেশি মানুষ মারা যায় এবং কয়েকশো ঘর-বাড়ি ধ্বংস হয়।