COVID-19 Samples on Frozen Seafood: ভারত থেকে আমদানি করা পমফ্রেট মাছে মিলল কোভিড-১৯ নমুনা, দাবি চিনের
Frozen Pomfret (Photo Credits: Facebook)

বেজিং, ১৮ নভেম্বর: ভারত থেকে আমদানি সামুদ্রিক মাছে মিলল করোনাভাইরাসের (Coronavirus) নমুনা। হিন্দুস্থান টাইমসের খবর অনুযায়ী, এমনটাই দাবি করছে চিন (China)। বরফে চাপা সামুদ্রিক মাছ (Frozen Seafood) পমফ্রেটের মধ্যে উদ্ধার হয়েছে কোভিড-১৯ নমুনা। খবরটি প্রকাশ্যে আসতেই হিমঘরটি সিল করে দেওয়া হয়েছে এবং বন্দরে কর্মরত ব্যক্তির নিউক্লিক অ্যাসিড টেস্ট করা হয়েছে।

এই প্রথম নয়। চিনে এর আগেও এই ধরণের খবর প্রকাশ্যে এসেছে। চিনের তরফে ভারতীয় সংস্থার থেকে চিনে দ্রব্য-সামগ্রী আমদানির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বরফে চাপা এমন ফ্রোজেন প্যাকেটে সার্স-কোভ-২ জীবাণু শনাক্ত করার বিষয়টি একেবারেই অস্বাভাবিক নয়। আমদানির সময় করোনা আক্রান্ত রোগী সেই প্যাকেটটি ছোঁয়ার ফলে সেটি জীবাণুযুক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে এমন প্যাকেটজাতীয় দ্রব্য থেকে কোনও ব্যক্তির শরীরে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম। আরও পড়ুন: Bombay HC Allows Shifting of Varavara Rao to Hospital: ভারাভারা রাওকে ১৫ দিনের জন্য হাসপাতালে ভর্তি করার অনুমতি বম্বে হাইকোর্টের

তবে প্রথম ভারতই নয়। এর আগে ব্রাজিল, বলভিয়া, আর্জেন্টিনা-সহ বহু দেশ থেকে প্যাকেটজাত দ্রব্য চিনে আমদানির পর তাতে করোনাভাইরাসের নমুনা মিলেছে। যার জেরে আমদানিকৃত প্যাকেটজাত দ্রব্য পরীক্ষা-নিরীক্ষা করেই ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়। তবে প্যাকেটজাত ফ্রোজেন খাবারে ক্রমাগত ভাইরাসের পরিমাণ বৃদ্ধির জেরে বিদেশ থেকে খাবার আমদানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল চিন।