COVID 19 In China: করোনায় প্রতিদিন কত মৃত্যু চিনে, ডেটা দিতে হবে হু-কে, স্পষ্ট নির্দেশ
COVID 19 Situation (Photo Credit: Twitter)

বেজিং, ৩১ ডিসেম্বর: চিনে (China) প্রতিদিন কত মানুষের মৃত্যু হচ্ছে, সেই ডেটা প্রকাশ্যে আনতে হবে। চিন কোনওভাবে কোভিড (COVID 19) ডেটা লুকোতে পারবে না। করোনার জেরে প্রতিদিন কত মানুষের মৃত্যু হচ্ছে, সেই ডেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে চিনকে তুলে দিতে হবে। এমনই জানানো হল হু-এর তরফে। চিনের যাত্রীদের অন্য দেশে প্রবেশের ক্ষেত্রে একাধিক কড়াকড়ি জারি করা হয়েছে। ভারত, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র-সহ ১০ দেশের তরফে স্পষ্ট জানানো হয়েছে, চিন থেকে সেখানে প্রবেশ করতে গেলে কী কী বিধিনিষেধ মানতে হবে। সেই অনুযায়ী এবার চিনের ক্ষেত্রে কড়া মনোভাব দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চিন থেকে বিশ্বের ১০টি দেশে প্রবেশ করতে গেল একাধিক বিধিনিষেধ মানতে হবে বলে স্পষ্ট জানানো হয়েছে।

ইংল্যান্ড জানিয়েছে, সে দেশে প্রবেশ করতে গেলে চিনের যাত্রীদের একাধিক বিধিনিষেধ মানতে হবে। স্কটল্যান্ডে সরাসরি প্রবেশ করতে পারেবন না চিনের যাত্রীরা। চিন থেকে স্কটল্যান্ডে প্রবেশ করতে গেলে কোনও সরাসরি বিমান যোগাযোগ এই মুহূর্তে মিলছে না বলে খবর। ওয়ালেস, নর্থদান আয়ারল্যান্ডের ক্ষেত্রেও চিন যাত্রীদের ক্ষেত্রে কড়া নিয়ম বেধে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: COVID 19: করোনার জেরে নিয়মের বেড়াজাল, চিন থেকে ফ্রান্সে প্রবেশে জারি কড়া নির্দেশ

এই মুহূর্তে ভারত (India), আমেরিকা (America), জাপান (Japan), ইতালি, তাইওয়ান, এই কয়েকটি দেশের তরফে চিনা যাত্রীদের ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে। চিনা যাত্রীরা ভারত, আমেরিকা, জাপান, ইতালি, তাইওয়ানে প্রবেশ করতে গেলে ৪৮ ঘণ্টা আগে কোভিড নেগেটিভ রিপোর্ট তাঁদের সঙ্গে রাখতে হবে বলে স্পষ্ট জানানো হয়েছে।