Coronavirus Update: কমছে না মৃত্যুমিছিল, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০০ ছাড়াল
করোনাভাইরাস (Photo Credits: AFP)

বেজিং, ১৯ ফেব্রুয়ারি: করোনাভাইরাসের (Coronavirus) ফলে মৃতের সংখ্যা এখনও অব্যাহত। বুধবার ১৩২ জনের মৃত্যু হয়েছে। ফার ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো প্রায় দু'হাজার। নতুন করে সংক্রমণের সংখ্যা ১৬৯৩ জন। শুধু হুবেই প্রদেশে মোট ৭৪ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। মৃতের সংখ্যা ছাড়া আর কোনও গুরুত্ত্বপূর্ণ খবর বাইরে জানানো আসতে দেওয়া হচ্ছে না। তবে উহানের উচ্যাং হাসপাতালের ডিরেক্টরের মৃত্যু ঘিরে ক্ষোভের মুখে চিন সরকার। প্রথমে তাঁর মৃত্যুর খবর জানিয়েও তা চিনের (China) সংবাদমাধ্যম থেকে সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে দাবি করা হয়, ওই চিকিৎসককে লাইফসাপোর্টের মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়েছে।

সেই খবর ফের চিনা সংবাদমাধ্যমে প্রকাশ করলে চিন সরকারের বিরুদ্ধে ক্ষোভ দেখান নাগরিকরা। গত সপ্তাহেই উহান শহরে করোনায় আক্রান্ত ছ’জন চিকিৎসাকর্মীর মৃত্যু হয়েছে। পাশাপাশি, চিকিৎসা পরিষেবায় জড়িত ১,৭১৬ জন কর্মী এই ভাইরাসে আক্রান্ত বলেও জানা গেছে। বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজারের কাছাকাছি। মঙ্গলবার চিনে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮৭১। এর মধ্যে ৯৩ জন হুবেই প্রদেশের। আরও পড়ুন, চেক প্রজাতন্ত্রে বার্ড-ফ্লুর চোখ রাঙানি, সংক্রামিত লক্ষাধিক মুরগী

চিনের নাগরিকদের একাংশের দাবি, করোনা-মোকাবিলায় ব্যর্থ প্রশাসন। দেশ জুড়ে ৩২২টি হাসপাতালে যে-প্রায় তিন হাজার স্বাস্থ্যকর্মী লাগাতার লড়াই করে চলেছেন, তাঁদেরও যথাযথ নিরাপত্তার বন্দোবস্ত করা হচ্ছে না। অভিযোগ, চিকিৎসার জন্য প্রয়োজনীয় যথেষ্ট সরঞ্জাম-ওষুধ ছাড়াই হাসপাতালের মাটি কামড়ে পড়ে থাকতে হচ্ছে ডাক্তার-নার্সদের। আর এই খবরগুলো বাইরে আসতে দেওয়া হচ্ছে না। এখনও পর্যন্ত গৃহবন্দী গোটা দেশ। ব্যবসা বাণিজ্যে বিপুল পরিমাণ ক্ষতি হচ্ছে।