Afghanistan: রোহিঙ্গা সমস্যায় জর্জরিত, আফগান শরণার্থীদের জায়গা দেবে না বাংলাদেশ
ছবি সংগৃহীত

ঢাকা, ১৭ অগাস্ট: শরণার্থী আফগানদের (Afghan) নিজেদের দেশে জায়গা দিতে পারবে না। রাষ্ট্রসংঘের আবেদন সরাসরি নাকচ করে দিল বাংলাদেশ।

বাংলাদেশের (Bnagladesh) বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। তাই নতুন করে আর আফগানিস্তান থেকে আসা শরণার্থীদের জায়গা দিতে পারবে না ঢাকা। প্রসঙ্গত আফগানিস্তান (Afghanistan) থেকে যাঁরা তালিবানের ভয়ে দেশ ছাড়ছেন, তাঁদের সাময়িকভাবে আশ্রয় দেওয়া হোক। বিশ্বের একাধিক তাবড় দেশের কাছে সম্প্রতি এমনই আবেদন করা হয় রাষ্ট্রসংঘের তরফে। রাষ্ট্রসংঘের (UN) ওই আবেদন কার্যত নাকচ করে দেওয়া হয় বাংলাদেশের তরফে।

আরও পড়ুন: Taliban: পাঁচিল টপকানোর চেষ্টা, অসহায় আফগান নাগরিককে গুলি তালিবানের, ভয়াবহ ছবি

আফগানিস্তান ছেড়ে আসা শরণার্থীদের দক্ষিণ এশিয়ার দেশগুলি আপাতভাবে জায়গা দিক। কাবুল থেকে আসা শরণার্থীরা সম্প্রতি ভারত (India), কানাডা, আমেরিকা, পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নিতে শুরু করেছেন। বাংলাদেশের কাছেও তেমন আর্জি জানানো হয়। তবে বাংলাদেশ স্পষ্ট না করে দেয় রাষ্ট্রসংঘের ওই প্রস্তাবে। রোহিঙ্গা সমস্যায় জর্জরিত ঢাকা। তাই নতুন করে আর কোনও শরণার্থীকে তাঁরা আশ্রয় দিতে পারবে না বলে স্পষ্ট জানানো হয়।