Muhammad Yunus Govt (Photo Credit: X)

ঢাকা, ২৮ অগাস্ট: নিষিদ্ধ জামাত-ই-ইসলামির (Islamist Jamaat-E-Islami) উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল বাংলাদেশের (Bangladesh) মহম্মদ ইউনুসের () তদারকি সরকার। বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোটা দেশ জুড়ে জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ করেছিলেন। তদারকি সরকার ক্ষমতায় এসে এবার তা প্রত্যাহার করল। গত ৫ অগাস্ট বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে শেখ হাসিনা (Sheikh Hasina) ভারতে (India) উড়ে আসেন। ভারতে আসার পর থেকে এখনও পর্যন্ত শেখ হাসিনা দিল্লিতেই রয়েছেন। শেখ হাসিনার পদত্যাগ এবং দেশ ত্যাগের পরপরই এবার জামাত-ই-ইসলামির উপর থেকে সরকারিভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ইউনুসের তদারকি সরকার।

বুধবার জামাত-ই-ইসলামির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ইউনুস সরকার। ফলে আজ থেকেই জামাত-ই-ইসলামি বাংলাদেশে নিজেদের সংঠনের কাজ শুরু করতে পারবে বলে খবর। জামাতের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এবার নির্বাচন কমিশনের কাছে ওই মৌলবাদী সংগঠনকে নতুন করে রেজিস্টার করতে হবে ভোটে লড়ার জন্য।

আরও পড়ুন: Bangladesh: ভারতের জন্য 'আশঙ্কার বার্তা', বাংলাদেশে মুক্ত করা হল কুখ্যাত জঙ্গি নেতা রহমানিকে

প্রসঙ্গত ২০১৩ সালে জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। ওই সময় থেকে আর নির্বাচনে লড়তে পারেনি মৌলবাদী সংগঠনটি। ইউনুস ক্ষমতায় এসে এবার ওই সংগঠনের উপর থেকে ফাঁস খুলে দিল।