Afghanistan's Panjshir Valley: পঞ্জশিরে তালিবান ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা, নিহত বহু: রিপোর্ট
Panjshir Valley (Photo Credit: Twitter)

কাবুল, ৭ সেপ্টেম্বর: পঞ্জশির উপত্যকা তাদের দখলে। ৬ সেপ্টেম্বর এমনই দাবি করা হয় তালিবানের তরফে। তালিব ট্যুইটের কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই এবার আফগানিস্তানের ওই অঞ্চলে হামলা চালাল যুদ্ধ বিমান (Airstrikes)। তালিবান (Taliban) ঘাঁটি লক্ষ্য করে চালানো হয় হামলা। তবে কে বা কারা তালিবান ঘাঁটি লক্ষ্য করে পঞ্জশিরে হামলা চালায়, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। তবে পঞ্জশিরে তালিবান .ঘাঁটি লক্ষ্য করে যে হামলা চালানো হয়, তার জেরে বেশ কয়েকজন জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানা যায় রিপোর্টে।

সোমবার তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, পঞ্জশিরে (Panjshir Valley) পিছু হঠতে শুরু করেছে দ্য রেজস্টেন্স ফোর্স। ফলে পঞ্জশির উপত্যকা এখন তাঁদের দখলে। ইসলামিক এমিরেটের অধীনেই পঞ্জশির রয়েছে বলে দাবি করা হয় তালিবানের তরফে। ওই দাবির পর কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই এবার আফগানিস্তানের (Afghanistan) ওই উপত্যকায় হামলা চালায় যুদ্ধ বিমান।

আরও পড়ুন: Nipah Virus Outbreak in Kerala: সাবধান! কেরলে ছড়াচ্ছে নিপা ভাইরাস, দক্ষিণী রাজ্যে জারি সতর্কতা

যদিও ন্যাশনাল রেজিস্টেন্স ফোর্সের (NRF) তরফে দাবি করা হয়েছে, তারা পঞ্জশির ছাড়েনি। সমস্ত ক্ষমতা প্রয়োগ করে তারা ওই উপত্যকার মানুষের জীবন রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ বলে জানানো হয় আহমেদ মাসুদদের তরফে। শুধু তাই নয়, পঞ্জশির দখল করেছে বলে তালিবান যে দাবি করছে, তা সর্বৈব মিথ্যে। পঞ্জশির উপত্যকার পাহাড়ের প্রতিটি কোনায় এনআরএফের যোদ্ধারা পাহারায়। পঞ্জশির উপত্যকা দখল করতে এলে, তালিবানকে কড়া প্রতিরোধের মুখে পড়তে হবে বলে জানানো হয়েছে ন্যাশনাল রেজিস্টেন্স ফোর্সের তরফে।

এসবের পাশাপাশি পঞ্জশিরে তালিবানকে সাহায্য করছে পাক সেনা। পঞ্জশির দখল করতে পাকিস্তানি সেনার (Pakistan) তরফে সব ধরনের সাহায্য তালিবানকে করা হচ্ছে বলেও অভিযোগ করা হয় ন্যাশনাল রেজস্টেন্স ফোর্সের তরফে।