Happy PhD Murdered In Lahore: সোমবার লাহোরে খুন মোস্ট ওয়ান্টেড খালিস্তানি নেতা হরমীত সিং
হরমীত সিং (Photo Credit: Twitter)

লাহোর, ২৮ জানুয়ারি: পাঞ্জাবের বেশ কয়েকজন আরএসএস নেতার খুনে মূল অভিযুক্ত মোস্ট ওয়ান্টেড খালিস্তানি নেতা (KLF) হরমীত সিং (Harmeet Singh) ওরফে ‘Happy PhD’ খুন। খুন হল পাকিস্তানে। সোমবার বিকেলে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে পাকিস্তানের লাহোরের ডেরা চাহল গুরুদ্বারে। সেখানকার স্থানীয় এক দুষ্কৃতীদলের সঙ্গে টাকাপয়সা নিয়ে ঝামেলার জেরেই খুন হয়েছে হরমীত সিং। এমনটাই খবর পাওয়া গিয়েছে। ২০১৬-১৭ নাগাদ পাঞ্জাবে বেশ কয়েকজন আরএসএস নেতাকে খুন করে উধাও হয়ে যায় Happy PhD। বিভিন্ন মামলা-সহ পাকিস্তান থেকে ভারতে অস্ত্র ও মাদক পাচারের অভিযোগেও অভিযুক্ত হরমীতকে দীর্ঘদিন ধরে খুঁজছে পুলিশ। পুলিশের খাতায় মোস্ট ওয়ান্টেডের তালিকায় তার নাম রয়েছে।

হরমিন্দর মিন্টো গ্রেপ্তার হলে হরমীত সিং খালিস্তানের শীর্ষ নেতার পদে বসে। ২০১৪-তে থাইল্যান্ডে ধাওয়া করে হরমিন্দরকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ। পরে ফের জেল পালিয়ে উধাও হওয়ার চেষ্টা করে ফের ধরা পড়ে হরমিন্দর মিন্টো। ২০১৮-তে লকআপেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃন্টোর মৃত্যু হয়। অন্যিকে অমৃতসরের ছেহারতার বাসিন্দা হরমীত সিং প্রায় দুদশক ধরে পাকিস্তানে রয়েছে। আরও পড়ুন-BJP MP Parvesh Verma: ‘দিল্লি হাতের মুঠোয় এলেই ১ ঘণ্টায় শাহিন বাগ ফাঁকা করব’, রাজধানীর জনসভায় হুমকি বিজেপি সাংসদের

গত অক্টোবরেই আট খালিস্তানি নেতার বিরুদ্ধে রেডকর্ণার নোটিস জারি করে ইন্টারপোল। এই দলে হরমীত সিং ওরফে Happy PhD-ও ছিল।  ১৯৮৪ সালে স্বর্ণমন্দিরে অপারেশন ব্ল‌ু স্টারের বার্ষিকীতে একটি সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা করেছিল। সেই পরিকল্পনা অবশ্য সফল হয়নি। তবে পাকিস্তানি হ্যান্ডলাররা এর নেপথ্যে ছিল বলে গোয়েন্দা সূত্রের খবর। ২০১৮-র গ্রেনেড হামলার কুচক্রিদের তালিকায় ছিল এই Happy PhD।