1,200 Year Old Remains Of Human Unearthed: ১২০০ বছরের পুরনো মানুষের দেহাংশ খুঁজে পেলেন পেরুর প্রত্নতাত্ত্বিকরা
1,200-Year-Old Remains Of Sacrificed Adults, Children Unearthed In Peru (Photo: Twitter)

লিমা, ২৩ ফেব্রুয়ারি: ৮০০-১২০০ বছরের পুরনো মানুষের দেহাংশ (Remains Of Human) খুঁজে পেলেন পেরুর (Peru) প্রত্নতাত্ত্বিকরা (Archaeologists)। তাঁরা ৮টি শিশু এবং ১২ জন প্রাপ্তবয়স্কের দেহাংশ খুঁজে পেয়েছেন লিমার পূর্বে প্রাক-ইনকান কাজামারকুইলা কমপ্লেক্সে (Cajamarquilla Complex)। দেহাংশগুলি একটি ভূগর্ভস্থ সমাধির বাইরে রাখা ছিল। যেখানে পেরুর সান মার্কোস বিশ্ববিদ্যালয়ের দল নভেম্বরে একটি প্রাচীন মমি খুঁজে পেয়েছিল। প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডালেন বলেছেন, মৃতদেহগুলির কয়েকটি মমি করা অবস্থায় পাওয়া গিয়েছে। বাকিগুলির কঙ্কাল উদ্ধার হয়েছে। প্রাচীন প্রাক-হিস্পানিক রীতির অংশ হিসাবে কাপড়ের ভাঁজে ভাঁজে মুড়ে রাখা হয়েছিল দেহগুলি। সম্ভবত মূল মমির সঙ্গে এগুলি উৎসর্গ করা হয়েছিল।

প্রাক-হিস্পানিক রীতি অনুযায়ী মনে করা হত যে মানুষের মৃত্যু হয় না। বরং একটি সমান্তরাল বিশ্বে রূপান্তর হয়, যেখানে মৃতরা বাস করে। সেই সময় এটা ভাবা হত যে মৃতদের আত্মা জীবিতদের রক্ষা করবে। ভ্যান ডালেন বলেছেন যে কবরের ধরণটি পরিচিত, এটি ১ হাজার ৭০০ বছর আগের শাসক সিপানের সমাধির মতো। যেখানে শিশু এবং প্রাপ্তবয়স্কদের বলিদান দেওয়া হয়েছিল, এরপর শাসকের সঙ্গে তাঁদেরও কবর দেওয়া হয়েছিল। আরও পড়ুন: Omicron: বাড়ল উদ্বেগ, আমেরিকায় দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট

যে দলটি খননকার্য চালাচ্ছে, সেই দলের সদস্য ইয়োমিরা হুয়ামান বলেছেন যে অন্ত্যেষ্টিক্রিয়ায় ব্যবহৃত সামগ্রীগুলির সঙ্গে বাঁশির আকারে বেশ কয়েকটি বাদ্যযন্ত্রের শিল্পকর্ম খননস্থল থেকে পাওয়া গিয়েছে।