Udayan Guha: মন্ত্রী হচ্ছেন উদয়ন গুহ? তুঙ্গে জল্পনা
Udayan Guha (Photo Credits: Facebook)

কলকাতা, ৮ নভেম্বর: সম্ভবত চলতি সপ্তাহেই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কেবিনেটের (Cabinet) রদবদল হতে চলেছে। সব উপনির্বাচনে (By-election) জয় আসায় কেবিনেট বদল ছিল শুধু সময়ের অপেক্ষা। আর সেই কেবিনেটে কারা জায়গা পেতে চলেছে সেই নিয়ে জল্পনা হওয়াটাই স্বাভাবিক। আর সেই জল্পনাতেই অন্যতম নাম উঠে আসছে পোড় খাওয়া রাজনীতিবিদ উদয়ন গুহর (Udayan Guhar)।

উপনির্বাচনে (By Election) দিনহাটা (Dinhata) থেকে রেকর্ড মার্জিনে জিতেছেন তৃণমূলের (TMC) উদয়ন গুহ (Udayan Guha)। পাল্লা ভারি রয়েছে তাঁ দিকেই। কারণ, উত্তরবঙ্গে নিজেদের আধিপত্য আরও মজবুত করতে। সেই সঙ্গে নিশীথ প্রামাণিকের সঙ্গে পাল্লা দিতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ। আরও পড়ুন: উত্তুরে হাওয়ায় ভর করে আরও নামল পারদ

তাই এলাকায় তাঁর আধিপত্য থাকবেই। আর সেই আধিপত্য কমাতেই উদয়ন গুহর মন্ত্রী হওয়া প্রয়োজন বলে মনে করছে তৃণমূলের একাংশ। যদিও এ বিষয়ে তিনি কিছু জানেন না বলেই জানিয়েছেন। তবে তিনি আগামিকাল অর্থাৎ ৯ নভেম্বর শপথ নিতে আসবেন বিধায়ক হিসেবে।

অন্যদিকে, সুব্রত মুখোপাধ্যায় প্রয়াত হতেই দলের অন্দরে এবং মন্ত্রিসভায় জোর চর্চা শুরু হয়েছে রাজ্যের পরবর্তী পঞ্চায়েত মন্ত্রী কে হবেন?‌ কারণ, পঞ্চায়েত দফতরের মাধ্যমেই গ্রামীণ স্তরে উন্নয়ন করা সম্ভব। যা সুচারু এবং সুনির্দিষ্ট পথে করেছিলেন প্রয়াত বর্ষীয়ান তৃণমূল কংগ্রেস নেতা সুব্রত মুখোপাধ্যায়। যার ফল বারবার পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

এমনকী কেন্দ্রীয় সরকারকে বারবার দরাজ শংসাপত্র দিতে হয়েছে পশ্চিমবঙ্গ সরকারকে। তাই এই দফতরকে গুরুত্ব দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই দফতরের জন্য নাম ভেসে আসছে শোভনদেব চট্টোপাধ্যায় এবং মানস ভুঁইয়ার। যদিও তাঁদের প্রত্যেকেরই নিজস্ব দফতর রয়েছে। তবে মঙ্গলবারই মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।